Advertisement
০২ মে ২০২৪
MTech Admission 2024

এমটেক পড়ানো হবে অনলাইন ক্লাসে, কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানে শুরু ভর্তি প্রক্রিয়া

কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানের তরফে কর্মরত পেশাদারদের সুবিধার্থে অনলাইনে টেকনোলজি শাখার বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ দেওয়া হচ্ছে। এই ক্লাসটির আয়োজন করেছে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স।

Employee.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৩৭
Share: Save:

অনলাইনে টেকনোলজি শাখায় স্নাতকদের স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ। পেশায় প্রবেশের পর বহু স্নাতকদেরই এই ডিগ্রি কোর্সের পড়াশোনা অসম্পূর্ণ থেকে যাওয়ার আক্ষেপ থেকে যায়। রেগুলার কোর্সের অধীনে তাঁদের চাকরি করার পাশাপাশি, ক্লাস করাটা অসম্ভব হয়ে ওঠে। এমনই আগ্রহী ব্যক্তিদের জন্য অনলাইনে মাস্টার অফ টেকনোলজি (এমটেক) পড়ার সুযোগ দিচ্ছে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (আইআইএসসি)।

প্রতিষ্ঠানের তরফে অনলাইন মাধ্যমেই ক্লাস করানো হবে। কোর্সটি মোট তিন বছরের মধ্যে সম্পূর্ণ হবে। আইআইএসসি-র সঙ্গে যে সমস্ত সংস্থা মউ স্বাক্ষর করেছে, সেই সংস্থার তরফে বাছাই করা কর্মীরা এই ডিগ্রি কোর্সটি পড়ার সুযোগ পাবেন। তাই আগ্রহী প্রার্থীরা যে সংস্থায় কর্মরত রয়েছেন, সেই সংস্থাগুলিকে অনলাইনে তাদের কর্মীদের নাম নথিভুক্ত করতে হবে। তবে, এখনও পর্যন্ত দেশের বিভিন্ন সংস্থার কর্মীরা শেষ দু’বছরের মধ্যে এই বিশেষ ডিগ্রি অর্জন করেছেন, সেক্ষেত্রে বেশিরভাগ সংস্থার কর্মীরাই সরাসরি আবেদনের সুযোগ পাবেন।

ইঞ্জিনিয়ারিং কিংবা টেকনোলজি শাখায় স্নাতকদের অনলাইনে এমটেক পড়ার সুযোগ দেওয়া হবে। তাঁরা কৃত্রিম মেধা, ডেটা সায়েন্স অ্যান্ড বিজ়নেস অ্যানালিটিক্স এবং ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং— এই তিনটি বিষয় নিয়ে পড়ার সুযোগ পাবেন। অনলাইনে লিখিত পরীক্ষা কিংবা প্রোগ্রামিং টেস্টের মাধ্যমে যোগ্যতা যাচাইয়ের ভিত্তিতে শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হবে। তবে অন্তত দু’বছরের কর্মজীবনের অভিজ্ঞতা রয়েছে, এমন ব্যক্তিরা উল্লিখিত বিষয় নিয়ে স্নাতকোত্তর স্তরে পড়ার সুযোগ পাবেন।

আগ্রহীদের কাছে কর্মরত সংস্থার তরফে ১ মার্চ পর্যন্ত নাম নথিভুক্ত করার সুযোগ থাকবে। আইআইএসসি-র তরফে ১৫ মার্চ থেকে অনলাইন আবেদন জমা নেওয়া হবে। ১ এপ্রিল পর্যন্ত আবেদনপত্র জমা দিতে পারবেন। মে মাসে সমস্ত পরীক্ষা সম্পন্ন করা হবে। অনলাইনে ক্লাস শুরু হবে ১ আগস্ট থেকে। এই ডিগ্রি কোর্স সম্পর্কিত বিষয়ে আরও জেনে নিতে প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IISC Bangalore working professionals
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE