Advertisement
০৫ মে ২০২৪
Courses in IIT Madras 2023

ক্রিকেট ভালবাসেন? আইআইটি মাদ্রাজের তরফে চালু ক্রিকেট অ্যানালিটিক্সের অনলাইন কোর্স

কোর্সটি চালু করা হবে আইআইটি মাদ্রাজ প্রবর্তক টেকনোলজিস ফাউন্ডেশন এবং জিআইটিএএ নামক সংস্থার তরফে।

IIT Madras

আইআইটি মাদ্রাজ। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৩৩
Share: Save:

বর্তমানের উন্নত প্রযুক্তির যুগে বহুজাতিক সংস্থা থেকে খেলাধুলো-সর্বত্র বৃদ্ধি পেয়েছে ডেটা অ্যানালিটিক্সের ব্যবহার। বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে যেমন ভাবে বিভিন্ন কোম্পানি ব্যবসাক্ষেত্রে নানাবিধ কৌশলের মাধ্যমে নিজেদের লাভের অঙ্ক বাড়াতে চায়, তেমনি খেলার মাঠে কোন ফিল্ডার বা ক্রিকেটারকে সঠিক সময়ে মাঠে নামালে প্রতিপক্ষের বিরুদ্ধে জয় ছিনিয়ে আনা যায়, তাও বিভিন্ন ডেটা বিশ্লেষণের মাধ্যমে স্থির করা যায় বলে দাবি। একবিংশ শতাব্দীতে তাই স্পোর্টস অ্যানালিটিক্সের রমরমা বিশ্ব জুড়ে। এ বার সেই কোর্সই চালু করবে আইআইটি মাদ্রাজ। সম্প্রতি সে কথাই জানানো হয়েছে প্রতিষ্ঠানের তরফে।

ক্রিকেট অ্যানালিটিক্সের যে কোর্সটি চালু করা হবে, তার নাম- ‘হাউজজ্যাট-ক্রিকেটস? এক্সপ্লোরিং দ্য ওয়ার্ল্ড অফ ক্রিকেট অ্যানালিটিক্স’। কোর্সটি চালু করা হবে আইআইটি মাদ্রাজ প্রবর্তক টেকনোলজিস ফাউন্ডেশন এবং জিআইটিএএ নামক সংস্থার তরফে। পাঠক্রমের ক্লাস হবে অনলাইনে। প্রতি শনিবার এবং রবিবার সকালে ক্লাসের আয়োজন করা হবে। কোর্স চলবে আট সপ্তাহ ধরে। কোর্স ফি ১০,০০০ টাকা। স্নাতক এবং স্নাতকোত্তর পাঠরত সকল পড়ুয়াই এই কোর্সে আবেদন করতে পারবেন। খেলাধুলোয় আগ্রহী পেশাদার ব্যক্তিরাও পাঠক্রমটি করতে পারবেন।

পাঠক্রমে বিষয় বিশেষজ্ঞরা বিভিন্ন কেস স্টাডিজের মাধ্যমে পড়ুয়াদের বিভিন্ন বিষয় পড়াবেন। ডেটা সায়েন্স বিষয়টি কী এবং কী ভাবে খেলাধুলোকে অ্যানালিটিক্সের মাধ্যমে বিশ্লেষণ করা যায়, তাও পড়ানো হবে এই কোর্সে। কোর্সটি করে অংশগ্রহণকারীরা নিজেদের জ্ঞানকে কাজে লাগিয়ে খেলার বিভিন্ন দিক বিশ্লেষণের মাধ্যমে কী ভাবে টিমকে আরও উন্নত করা যায় এবং খেলোয়াদের পারফরম্যান্স উন্নত করা যায়, সে বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন। আগ্রহীরা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে পাঠক্রমে নাম নথিভুক্ত করতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE