Advertisement
০৩ মে ২০২৪
Courses in IIT Madras 2023

ইঞ্জিনিয়ারদের জন্য অনলাইনে নতুন সার্টিফিকেট কোর্স চালু আইআইটি মাদ্রাজের

নতুন কোর্সটির নাম- ‘অ্যাডিটিভ ম্যানুফ্যাকচারিং টেকনোলজিস ফর প্র্যাকটিসিং ইঞ্জিনিয়ারস’।

IIT Madras

আইআইটি মাদ্রাজ। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৩ ১৮:১৬
Share: Save:

প্র্যাকটিসিং ইঞ্জিনিয়ার বা পেশাদার ইঞ্জিনিয়ারদের জন্য অনলাইনে একটি নতুন সার্টিফিকেট কোর্স নিয়ে হাজির ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) মাদ্রাজ। সেই মর্মে সম্প্রতি প্রতিষ্ঠানের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। পাঠক্রমটির জন্য অনলাইনেই আগ্রহীরা নাম নথিভুক্ত করতে পারবেন। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে সেই প্রক্রিয়া।

নতুন কোর্সটির নাম- ‘অ্যাডিটিভ ম্যানুফ্যাকচারিং টেকনোলজিস ফর প্র্যাকটিসিং ইঞ্জিনিয়ারস’। প্রতিষ্ঠানের সেন্টার ফর আউটরিচ অ্যান্ড ডিজিট্যাল এডুকেশন (কোড)-এর তরফে এই কোর্স চালু করা হবে। পড়ুয়ারা পাঠক্রমের ক্লাস করতে পারবেন রেকর্ডেড ভিডিয়ো এবং প্রতিষ্ঠানের শিক্ষকদের সঙ্গে ‘অনলাইন ইন্টার‍্যাকটিভ সেশন’ বা আলাপচারিতার মাধ্যমে। কোর্সে থাকবে মোট ছ’টি মডিউল।

প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে যে, পেশাদার ইঞ্জিনিয়ার এবং কোম্পানির ম্যানেজার পদে কর্মরতরা ক্লাসরুমে এই বিষয়টি পড়ার সুযোগ পাননি, তাঁরা এই কোর্স থেকে অ্যাডিটিভ ম্যানুফ্যাকচারিং টেকনোলজির বিষয়ে প্রাথমিক ধারণা এবং এর ব্যবহারিক দিক সম্পর্কে জানতে পারবেন। যাঁরা কর্মক্ষেত্রে অ্যাডিটিভ ম্যানুফ্যাকচারিংয়ের বিভিন্ন প্রযুক্তিগত দিক কাজে লাগাতে চান, তাঁদেরও সাহায্য করবে এই কোর্স।

কোর্সে থাকবে ৭২ ঘন্টা রেকর্ডেড ভিডিয়ো এবং ২৪ ঘণ্টার অনলাইন ইন্টার‍্যাকটিভ সেশন। পাঠক্রমের বিষয়গুলি পড়াবেন আইআইটি মাদ্রাজ এবং আইআইটি হায়দরাবাদের প্রফেসররা। ক্লাস শুরু হবে আগামী ২ অক্টোবর থেকে।

আবেদন জানানোর জন্য আগ্রহীদের ইঞ্জিনিয়ারিং/ অ্যাপ্ল্যায়েড সায়েন্সেস/ বেসিক সায়েন্সেসে ব্যচেলর ডিগ্রি সঙ্গে তিন বছরের পেশাদারি অভিজ্ঞতাও থাকতে হবে। মোট কোর্স ফি-র পরিমাণ ১, ১৮, ০০০ টাকা। যথাযথ ভাবে কোর্স শেষ করতে পারলে মিলবে সার্টিফিকেটও।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে কোর্সে আবেদন জানাতে হবে। রেজিস্ট্রেশনের সময় জমা দিতে হবে ৭০,০০০ টাকা। কোর্সে আবেদনের শেষ দিন আগামী ২০ সেপ্টেম্বর। এই বিষয়ে সমস্ত তথ্য বিস্তারিত জানার জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE