Advertisement
০১ মে ২০২৪
IIT Roorkee Courses 2023

আইআইটি রুরকির তরফে প্রোডাক্ট ম্যানেজমেন্টের সার্টিফিকেট কোর্স শুরু, রইল বিস্তারিত

কোর্সের মেয়াদ পাঁচ মাস। পড়ুয়াদের মোট ৫০টি শূন্য আসনে ভর্তি নেওয়া হবে।

IIT Roorkee

আইআইটি রুরকি। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ১৮:১৯
Share: Save:

বর্তমানে কোনও দ্রব্য বাজারে বিক্রির আগে বেশ কয়েকটি ধাপ পেরোতে হয়। এর মধ্যে রয়েছে পণ্য বা দ্রব্যটির পরিকল্পনা, ক্রেতাদের চাহিদা বোঝা, এর পর পণ্যটি তৈরি করা, ব্যবহারযোগ্য হল কি না তা পরীক্ষানিরীক্ষা করা, বিক্রয়যোগ্য করে তোলা, মূল্য নির্ধারণ করা, বাজারে বিক্রির ক্ষেত্রে ব্যবসায়িক কৌশল স্থির করা। এই সম্পূর্ণ প্রক্রিয়াটিকে ‘প্রোডাক্ট ম্যানেজমেন্ট’ বলে চিহ্নিত করা হয়। এই প্রোডাক্ট ম্যানেজমেন্টের খুঁটিনাটি জানাতেই ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) রুরকির তরফে একটি কোর্স চালু করা হবে। বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ ভাবে এই পেশাদারি সার্টিফিকেট কোর্সটি চালু করা হবে প্রতিষ্ঠানের তরফে। সম্প্রতি সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে প্রতিষ্ঠানের তরফে।

বেসরকারি সংস্থা ইমারটিকাস লার্নিং-এর সঙ্গে যৌথ উদ্যোগে কোর্সটি চালু করবে আইআইটি রুরকি। যে সব সংস্থার নিজস্ব কোনও পণ্য ইতিমধ্যেই বাজারে বিক্রি হচ্ছে, তাদের প্রতিনিধিরা কী ভাবে এই বিষয়ের খুঁটিনাটি এবং কৌশলগত দিকগুলি জেনে ‘প্রোডাক্ট লিডার’ হয়ে উঠতে পারবেন, তা এই কোর্স থেকে জানা যাবে। যাঁরা এই ক্ষেত্রে পেশাদার হয়ে উঠতে চান, তাঁদেরও সাহায্য করবে এই কোর্স।

কোর্সের মেয়াদ পাঁচ মাস। মোট কোর্স ফি ১,৪০,০০০ টাকা। পড়ুয়াদের মোট ৫০টি শূন্য আসনে ভর্তি নেওয়া হবে। ক্লাস শুরু হবে ১১ নভেম্বর থেকে।

কোর্সে আবেদন জানাতে আগ্রহীদের ডিপ্লোমা বা স্নাতকে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে পাশ করতে হবে।

পাঠক্রমের বিষয়গুলি পড়ানো হবে অনলাইন লাইভ ক্লাসের মাধ্যমে। একেবারে শেষের দিকে আয়োজন করা হবে ‘ক্যাম্পাস ইমারশন’-এর। ক্লাস নেবেন প্রতিষ্ঠানের শিক্ষক এবং শিল্পক্ষেত্রের বিশেষজ্ঞরা। পাঠ্যক্রমে থাকবে রোডম্যাপ ক্রিয়েশন, এগজিকিউশন, গ্রোথ স্ট্র্যাটেজি, অ্যানালিটিক্স-সহ অন্যান্য বিষয়। পড়ুয়ারা থিওরির পাশাপাশি বাস্তব অভিজ্ঞতারও সুযোগ পাবেন প্র্যাকটিক্যাল ক্লাসের মাধ্যমে। কোর্স শেষে মিলবে সার্টিফিকেট। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE