Advertisement
০১ মে ২০২৪
IACS Recruitment 2024

রসায়ন নিয়ে পড়েছেন? যাদবপুরের কাল্টিভেশন অফ সায়েন্সে রয়েছে গবেষণামূলক কাজের সুযোগ

আবেদনকারীদের জন্য বয়ঃসীমা এবং নিয়োগের পর পারিশ্রমিকের পরিমাণ প্রতিষ্ঠানের নিয়ম মেনেই ধার্য করা হবে।

IACS

আইএসিএস। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:২৯
Share: Save:

রসায়নে ডিগ্রিধারীদের জন্য গবেষণার সুযোগ যাদবপুরের ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স (আইএসিএস)-এ। সম্প্রতি সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রতিষ্ঠানের গবেষণা প্রকল্পটি কেন্দ্রীয় সংস্থার অর্থপুষ্ট। এর জন্য ইতিমধ্যেই অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

প্রতিষ্ঠানের স্কুল অফ কেমিক্যাল সায়েন্সেসে গবেষণা প্রকল্পের কাজ হবে। প্রকল্পে বায়োমিমেটিক কেমিস্ট্রি, বায়োইন্সপায়ারড ক্যাটালিসিস, সাপোর্টেড/ ইলেক্ট্রোক্যাটালিসিস মতো বিষয়ে নিয়ে গবেষণার কাজ হবে। প্রকল্পের জন্য অর্থ সহায়তা করবে কেন্দ্রের সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (সার্ব)। প্রকল্পে প্রথমে এক বছরের জন্য কর্মী নিয়োগ করা হবে। এর পর নিযুক্ত ব্যক্তির কাজের উপর নির্ভর করে এই মেয়াদ বাড়ানো হতে পারে।

প্রকল্পে রিসার্চ অ্যাসোসিয়েট-১ পদে কর্মী নিয়োগ করা হবে। শূন্যপদের বিষয়ে বিজ্ঞপ্তিতে স্পষ্ট ভাবে কিছু জানানো হয়নি। আবেদনকারীদের জন্য বয়ঃসীমা এবং নিয়োগের পর পারিশ্রমিকের পরিমাণ প্রতিষ্ঠানের নিয়ম মেনেই ধার্য করা হবে।

আবেদনকারীদের রসায়ন বা কেমিস্ট্রিতে বিএসসি এবং এমএসসিতে ফার্স্ট ক্লাস বা ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে। পাশাপাশি কেমিস্ট্রিতে পিএইচডি এবং পিয়ার রিভিউড জার্নালে প্রকাশিত গবেষণাপত্র থাকতে হবে। যাঁদের সংশ্লিষ্ট গবেষণার বিষয় নিয়ে কাজের পূর্ব অভিজ্ঞতা রয়েছে, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

আগ্রহীদের জীবনপঞ্জি এবং আবেদনপত্র বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন ৩ মার্চ। এর পর প্রার্থীদের যোগ্যতার ভিত্তিতে প্রাথমিক বাছাইয়ের পর অনলাইন ইন্টারভিউয়ের মাধ্যমে এই পদে নিয়োগ করা হবে। ইন্টারভিউ হবে মার্চ মাসের প্রথম সপ্তাহেই। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE