Advertisement
১৯ এপ্রিল ২০২৪
KVS Recruitment 2024

বালিগঞ্জের কেন্দ্রীয় বিদ্যালয়ে শিক্ষকতার সুযোগ, নিয়োগ ইন্টারভিউয়ের মাধ্যমে

পদগুলিতে আবেদনের জন্য বয়সের ঊর্ধ্বসীমা ধার্য করা হয়েছে ৬৫ বছর। প্রতি মাসে নিযুক্তদের পারিশ্রমিক দেওয়া হবে প্রতিষ্ঠানের ধার্য করা নিয়ম মেনেই।

Kendriya Vidyalaya, Ballygunge

কেন্দ্রীয় বিদ্যালয়, বালিগঞ্জ। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:০২
Share: Save:

বালিগঞ্জের পিএমশ্রী কেন্দ্রীয় বিদ্যালয়ে শিক্ষকতার সুযোগ রয়েছে। কিছু দিন আগে সেই মর্মে বিদ্যালয়ের তরফে নিয়োগ-বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিদ্যালয়ে শিক্ষকের পাশাপাশি শিক্ষাকর্মীও নিয়োগ করা হবে। বিদ্যালয়ের তরফে সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সমস্ত পদেই আংশিক সময়ের জন্য চুক্তির ভিত্তিতে কর্মীদের নিয়োগ করা হবে। প্রার্থীদের যোগ্যতা যাচাই করা হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। এর জন্য আগে থেকে আবেদন করতে হবে না।

বিদ্যালয়ে পোস্ট গ্র্যাজুয়েট শিক্ষক (পিজিটি), প্রশিক্ষণ প্রাপ্ত গ্র্যাজুয়েট শিক্ষক (টিজিটি), প্রাথমিক শিক্ষক (পিআরটি), বালবাটিকা শিক্ষক পদে কর্মী নিয়োগ করা হবে। এ ছাড়াও কর্মী নিয়োগ করা হবে নাচ এবং যোগ প্রশিক্ষক, পাইপ ব্যান্ড প্রশিক্ষক, কাউন্সেলর, নার্স, চিকিৎসক, স্পেশ্যাল এডুকেটর, কম্পিউটার প্রশিক্ষক এবং স্পোর্টস কোচ পদে। পিজিটি, টিজিটি এবং পিআরটিদের হিন্দি, ইংরেজি, রসায়ন, পদার্থবিদ্যা-সহ বিভিন্ন বিষয় পড়াতে হবে। ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষের জন্য এক বছরের চুক্তির ভিত্তিতে সংশ্লিষ্ট পদগুলিতে কর্মীদের নিয়োগ করা হবে। বিজ্ঞপ্তিতে মোট কত সংখ্যক শূন্যপদে নিয়োগ হবে, তা জানানো হয়নি। পদগুলিতে আবেদনের জন্য বয়সের ঊর্ধ্বসীমা ধার্য করা হয়েছে ৬৫ বছর। প্রতি মাসে নিযুক্তদের পারিশ্রমিক দেওয়া হবে প্রতিষ্ঠানের ধার্য করা নিয়ম মেনেই।

পিজিটি পদে আবেদনের জন্য প্রার্থীদের এনসিইআরটি-র রিজিওনাল কলেজ অফ এডুকেশন থেকে সংশ্লিষ্ট বিষয়ে দু’বছরের ইন্টিগ্রেটেড পোস্ট গ্র্যাজুয়েট কোর্স বা কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তরে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে পাশ করতে হবে। সেই সঙ্গে থাকতে হবে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিএড বা তার সমতুল ডিগ্রি। বাকি পদগুলির জন্যও আলাদা আলাদা যোগ্যতার উল্লেখ রয়েছে। তবে সমস্ত পদের জন্যই প্রার্থীদের হিন্দি এবং ইংরেজি ভাষায় পারদর্শিতা এবং কম্পিউটার পরিচালনা সংক্রান্ত দক্ষতা থাকা জরুরি।

আগামী ২৩ এবং ২৪ ফেব্রুয়ারি বিদ্যালয়ে নিয়োগের ইন্টারভিউয়ের আয়োজন করা হবে। ওই দু’দিন নাম নথিভু্ক্তির প্রক্রিয়া শুরু হবে সকাল ৮টা থেকে। চলবে সকাল ১১টা পর্যন্ত। প্রার্থীদের বিজ্ঞপ্তি মোতাবেক আবেদনপত্র-সহ অন্যান্য নথি নিয়ে প্রতিষ্ঠানে যথাসময়ে পৌঁছে যেতে হবে। নিয়োগের শর্তাবলি বিস্তারিত জানার জন্য প্রার্থীদের বিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE