Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করতে চান? শুরু হয়ে গিয়েছে আবেদনের প্রক্রিয়া

ভর্তির জন্য লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের দিনক্ষণ খুব শীঘ্রই প্রকাশ করা হবে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়।

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ১৬:৫১
Share: Save:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান শাখায় পিএইচডি কোর্সে ভর্তির জন্য আবেদনের প্রক্রিয়া শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি জারি করে এই বিষয়ে জানানো হয়েছে। ইচ্ছুক শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের এই ওয়েবসাইটে (http://www.jaduniv.edu.in/) গিয়ে বিস্তারিত জানতে পারবেন। এক নজরে দেখে নিন বিজ্ঞপ্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য।

বিজ্ঞান শাখায় উচ্চশিক্ষার জন্য প্রয়োজনীয় গবেষণার এই ডিগ্রি কোর্সে আবেদন জানানোর জন্য পড়ুয়াদের ইউজিসি স্বীকৃত কোনও বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠান থেকে ন্যূনতম ২ বছরের স্নাতকোত্তর বা সমতুল ডিগ্রি থাকতে হবে। আবেদন জানানোর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। আবেদন জানানোর মূল্য হিসাবে ৫০০ টাকা জমা দিতে হবে। অনলাইনের মাধ্যমে এই টাকা জমা দেওয়ার শেষ দিন আগামী বছরের ৯ জানুয়ারি বিকেল ৪টে। এর পরবর্তী ধাপে প্রার্থীদের পূরণ করা আবেদনপত্র এবং অন্যান্য গুরুত্বপূর্ণ নথি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান শাখার পিএইচডি সেলে ডিন ও সেক্রেটারির অফিসে জমা দিতে হবে। এর সঙ্গে সুপারভাইজার ও বিভাগীয় প্রধানের স্বাক্ষর করা ‘ফরওয়ার্ডিং ফর্ম’টিও জমা দিতে হবে। এই ‘ফরওয়ার্ডিং ফর্ম’টি আবেদনকারীরা বিজ্ঞপ্তির লিঙ্কটিতেই দেখতে পারবেন।

পিএইচডিতে ভর্তির জন্য শূন্যপদের সংখ্যা নির্ধারিত কমিটির দ্বারা ধার্য করা হবে। তবে যে বিভাগগুলিতে পিএইচডির শূন্যপদ রয়েছে, সেগুলি হল-পদার্থবিদ্যা, রসায়ন, অঙ্ক, ভূতত্ত্ববিদ্যা, ভূগোল, জীবনবিজ্ঞান এবং জৈবপ্রযুক্তি। ভর্তির জন্য লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের দিনক্ষণ খুব শীঘ্রই প্রকাশ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE