Advertisement
০৬ মে ২০২৪
JU Admission 2023

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে রয়েছে পিএইচডির সুযোগ, কোন বিভাগের জন্য?

জুলাই-ডিসেম্বর ২০২৩, শিক্ষাবর্ষের জন্য ‘ফ্যাকাল্টি অফ ইন্টারডিসিপ্লিনারি স্টাডিজ়, ল অ্যান্ড ম্যানেজমেন্ট’-এর তরফে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ১৬:৫৯
Share: Save:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে রয়েছে পিএইচডির সুযোগ। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

জুলাই-ডিসেম্বর ২০২৩, শিক্ষাবর্ষের জন্য ‘ফ্যাকাল্টি অফ ইন্টারডিসিপ্লিনারি স্টাডিজ়, ল অ্যান্ড ম্যানেজমেন্ট’-এর তরফে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রতিষ্ঠানের তরফে বিভিন্ন স্কুল এবং বিভাগে পিএইচডি করতে পারবেন ইচ্ছুক প্রার্থীরা।

স্কুল অফ অটোমোটিভ ইঞ্জিনিয়ারিংয়ে তিনটি শূন্যপদ রয়েছে, স্কুল অফ এডুকেশন টেকনোলজিতে একটি, স্কুল অফ এনভায়রনমেন্টাল স্টাডিজ়ে রয়েছে তিনটি, স্কুল অফ ইন্টারন্যাশনাল রিলেশন অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ়ে রয়েছে বারোটি, স্কুল অফ লেজার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে চারটি, স্কুল অফ মেটিরিয়াল সায়েন্স অ্যান্ড ন্যানো টেকনোলজিতে তিনটি, স্কুল অফ ন্যাচারাল প্রোডাক্ট স্টাডিজ়ে রয়েছে তিনটি, স্কুল অফ নিউক্লিয়ার স্টাডিজ় অ্যান্ড অ্যাপ্লিকেশনে দু’টি, স্কুল অফ ওয়াটার রিসোর্স ইঞ্জিনিয়ারিংয়ে আটটি এবং প্রতিষ্ঠানের অ্যাডাল্ট কন্টিনিউইং এডুকেশন অ্যান্ড এক্সটেনশন বিভাগে পাঁচটি আসন রয়েছে। প্রতিটি বিভাগেই আলাদা আলাদা গবেষণাক্ষেত্র রয়েছে। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে দু’বছরের এমএ/ এমএসসি/ এমই ডিগ্রি থাকতে হবে। অথবা, সমতুল্য ডিগ্রি থাকলে আবেদন করা যাবে। বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে এবং গবেষণাক্ষেত্র জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

কী ভাবে আবেদন করবেন?

প্রার্থীকে প্রথমে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদনমূল্য জমা দিতে হবে। এর পর আবেদনপত্র ডাউনলোড করা দরকার। শেষে, আবেদনপত্র এবং টাকা জমা দেওয়ার নথি-সহ প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে দেওয়া ঠিকানায় সরাসরি জমা দিতে হবে। ৩১ অগস্ট আবেদনমূল্য জমা দেওয়ার শেষ দিন। ১ সেপ্টেম্বর আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE