Advertisement
১৭ জুন ২০২৪
JEE Main

জয়েন্ট এন্ট্রাস মেন পরীক্ষার মক টেস্ট অভ্যাসের জন্য নতুন অ্যাপ চালু এনটিএ-র

অতিমারির কারণে এনটিএ-র 'টেস্ট প্র্যাক্টিস সেন্টার'গুলি বন্ধ থাকায় বাড়িতে বসেই মক টেস্ট দেওয়ার সুবিধা পাওয়ার জন্য সংস্থার তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

জয়েন্ট এন্ট্রাস মেন পরীক্ষা।

জয়েন্ট এন্ট্রাস মেন পরীক্ষা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ১৬:৩৭
Share: Save:

ডিসেম্বর থেকেই জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা(এনটিএ) জানুয়ারি মাসের জয়েন্ট এন্ট্রাস মেন (জেইই মেন) পরীক্ষার অনলাইন রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করেছে। পরীক্ষার আবেদন প্রক্রিয়া চলবে চলতি মাসের ১২ জানুয়ারি পর্যন্ত। এরই মধ্যে সংস্থার তরফে পরীক্ষার্থীদের জন্য বিনামূল্যে মক টেস্ট দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। নতুন একটি মোবাইল অ্যাপ্লিকেশন 'নেশন টেস্ট অভ্যাস' চালুর মাধ্যমে বিনামূল্যে পরীক্ষার্থীদের মক টেস্ট দেওয়ার ব্যবস্থা করেছে এনটিএ।

পরীক্ষার্থীরা যাতে কম্পিউটারভিত্তিক এই পরীক্ষার সঙ্গে মূল পরীক্ষার আগেই সম্যক ধারণা পেতে পারেন, তার জন্যই এই অ্যাপটি চালু করা হয়েছে এনটিএ-এর তরফে। এর ফলে আসল পরীক্ষার ধরন, প্রশ্নপত্র, পরীক্ষার জন্য নির্ধারিত নম্বর ইত্যাদি বিষয়ের সঙ্গে পরিচিত হতে পারবেন পরীক্ষার্থীরা। অতিমারির কারণে এনটিএ-র 'টেস্ট প্র্যাক্টিস সেন্টার'গুলি বন্ধ থাকায় বাড়িতে বসেই মক টেস্ট দেওয়ার সুবিধা পাওয়ার জন্য সংস্থার তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

আইআইটি-সহ অন্য ইঞ্জিনিয়ারিং শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির জন্য এই প্রবেশিকা পরীক্ষার আয়োজন করে এনটিএ। এই বছরের জেইই মেন-এর জানুয়ারি মাসের পরীক্ষার অনলাইন আবেদন প্রক্রিয়াটি গত ১৫ ডিসেম্বর শুরু হয়েছে। সূচি অনুযায়ী পরীক্ষা আয়োজিত হবে আগামী ২৪,২৫,২৭,২৮,২৯,৩০ এবং ৩১ জানুয়ারি। এনটিএ জানিয়েছে, পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশ করা হবে জানুয়ারির তৃতীয় সপ্তাহে।পরীক্ষার দ্বিতীয় পর্বটি এপ্রিল মাসে আয়োজিত হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE