Advertisement
০৩ মে ২০২৪
Courses in Kalyani University 2023

কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ইকোলজিক্যাল স্টাডিজ়ে চালু ছ’মাসের কোর্স, কোন বিষয়ে?

আবেদনের শেষ দিন ১৪ অগস্ট। ভর্তির জন্য প্রার্থী বাছাই এবং মেধাতালিকা প্রকাশ করা হবে যথাক্রমে ২১ এবং ২৫ অগস্ট।

কল্যাণী বিশ্ববিদ্যালয়।

কল্যাণী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ১৮:৩৩
Share: Save:

বর্তমান বিশ্বে জলবায়ু পরিবর্তনের প্রভাব দেখা যাচ্ছে প্রতিনিয়ত। তাই সর্বস্তরেই বেড়েছে পরিবেশ সংক্রান্ত আলোচনা। পরিবেশকে জানা-বোঝার জন্য তার বিভিন্ন দিক নিয়ে কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে চালু হয়েছে নানা রকমের পাঠক্রম। সে রকমই একটি বিষয়ে নদিয়ার কল্যাণী বিশ্ববিদ্যালয়েও চালু হতে চলেছে একটি সার্টিফিকেট কোর্স। বৃহস্পতিবার সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে বিজ্ঞপ্তি।

চলতি শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়ের ইকোলজিক্যাল স্টাডিজ বিভাগের তরফে কোর্সটি চালু করা হচ্ছে। পাঠক্রমটির নাম — ‘ওয়াটার অ্যান্ড সয়েল কোয়ালিটিজ মনিটরিং অ্যান্ড এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট’। অর্থাৎ এটি জল এবং মাটির গুণগত মান পর্যালোচনা এবং পরিবেশ ব্যবস্থাপনা সংক্রান্ত একটি কোর্স। সার্টিফিকেট কোর্সটির মেয়াদ ছ’মাস। ক্লাস হবে সপ্তাহে এক দিন করে। ক্লাস নেওয়া হবে বিশ্ববিদ্যালয়ের ইকোলজিক্যাল স্টাডিজ বিভাগ এবং ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইকোলজিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ। মোট ২০টি শূন্যপদে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। কোর্সের রেজিস্ট্রেশন ফি বাবদ জমা দিতে হবে ৩ হাজার টাকা।

আবেদন জানাতে পারবেন যে কোনও বয়সের প্রার্থীই। তবে প্রার্থীদের বিএসসি বা বিটেক-এর যে কোনও বিষয় বা ভূগোল এবং সম্পর্কিত বিষয়ে স্নাতক/ স্নাতক স্তরে পাঠরত/ স্নাতকোত্তর হতে হবে।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন জানাতে হবে। আবেদনের শেষ দিন ১৪ অগস্ট। ভর্তির জন্য প্রার্থী বাছাই এবং মেধাতালিকা প্রকাশ করা হবে যথাক্রমে ২১ এবং ২৫ অগস্ট। এর পর পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে ৩১ অগস্ট এবং ক্লাস শুরু হবে ১ সেপ্টেম্বর থেকে। প্রার্থীরা এই বিষয়ে সমস্ত তথ্য পেয়ে যাবেন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE