Advertisement
২৫ এপ্রিল ২০২৪
National Merit cum Means Scholarship

ন্যাশনাল মেরিট কাম মিন্স স্কলারশিপে আবেদনের মেয়াদ বাড়ল

আগ্রহী শিক্ষার্থীরা ন্যাশনাল স্কলারশিপের সরকারি পোর্টাল scholarships.gov.in-এ গিয়ে এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারবে।

ন্যাশনাল মেরিট কাম মিন্স স্কলারশিপ

ন্যাশনাল মেরিট কাম মিন্স স্কলারশিপ সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ১৭:১৮
Share: Save:

কেন্দ্রীয় স্কুলশিক্ষা ও সাক্ষরতা দফতর আবারও ন্যাশনাল মেরিট কাম মিন্স স্কলারশিপে আবেদন জানানোর সময়সীমা বাড়াল। আগ্রহী শিক্ষার্থীরা ন্যাশনাল স্কলারশিপের সরকারি পোর্টাল scholarships.gov.in-এ গিয়ে এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারবে।

আগ্রহী প্রার্থীরা এখন ৩০ নভেম্বর পর্যন্ত স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারবে। ত্রুটিপূর্ণ আবেদনপত্র, প্রতিষ্ঠান ও ডিএনও/ এসএনও/ এমএনও-এর যাচাই প্রক্রিয়াও সম্পন্ন করা যাবে ৩০ নভেম্বর পর্যন্ত সময়কালে।

সরকারি, সরকারি পৃষ্ঠপোষকতা প্রাপ্ত ও স্থানীয় স্কুলের যে কোনও সম্প্রদায়ভুক্ত পড়ুয়া এই বৃত্তি প্রকল্পের নির্ধারিত যোগ্যতামান পূরণ করতে পারলেই স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারবে। যে পড়ুয়াদের পারিবারিক আয় বার্ষিক ৩.৫ লক্ষ টাকার কম, তারা এই স্কলারশিপটি পেতে পারে।

এ ছাড়া, আগ্রহী পড়ুয়াদের সপ্তম শ্রেণিতে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর বা সমতুল গ্রেড থাকলে তবেই তারা এই স্কলারশিপের নির্বাচনী পরীক্ষাটি দিতে পারবে। এই নির্ধারিত নম্বরের ক্ষেত্রে এসসি ও এসটি ক্যাটাগরিভুক্ত পড়ুয়াদের ৫ শতাংশ ছাড় দেওয়া হয়।

পড়ুয়াদের এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে হলে পোর্টালে কোনও নথি আপলোডের প্রয়োজন পড়ে না। তবে, আবেদনকারী পড়ুয়াদের পারিবারিক আয়ের শংসাপত্র ও জাতি শংসাপত্রটির (যাঁদের ক্ষেত্রে প্রযোজ্য) দরকার হয় এই স্কলারশিপের জন্য।

এই স্কলারশিপে মোট ১ লক্ষ টাকা বরাদ্দ করা হয়। প্রতি পড়ুয়া পাঁচ বছর ধরে বার্ষিক ১২০০০ টাকা করে পায়।

বৃত্তিটি পুনর্নবীকরণের শর্তগুলিও সংশোধন করা হয়েছে। এখন উচ্চ শ্রেণিতে এই স্কলারশিপটি পেতে হলে দশম শ্রেণিতে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর পেতে হবে। এ ছাড়া, পড়ুয়াকে নবম ও একাদশ শ্রেণির পরীক্ষায় প্রথম বারেই পাশ করারও শর্ত ধার্য করা হয়েছে। এ ক্ষেত্রেও এসসি ও এসটি ক্যাটাগরিভুক্ত প্রার্থীদের ৫ শতাংশ নম্বর ছাড় দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE