Advertisement
০৫ মে ২০২৪
Madhyamik Preparation Tips

মাধ্যমিকের ভৌতবিজ্ঞান নিয়ে শেষ মুহূর্তের প্রস্তুতি

এই মুহূর্তে পরীক্ষার্থীরা বাড়িতে সমস্ত সিলেবাস রিভিশন করছে অথবা অনেকে টেস্ট পেপার সমাধান করছে। এই সময় পড়ুয়াদের মানসিক দৃঢ়তা এবং সময়কে গুরুত্ব দিয়ে বিষয় এবং চ্যাপ্টারগুলিকে একটা রুটিন-এর মধ্যে সাজিয়ে নিতে হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১৭:১৬
Share: Save:

হাতে আর মাত্র ১১ দিন বাকি। তাঁর পরই শুরু হতে চলেছে জীবনের প্রথম বড় পরীক্ষা মাধ্যমিক। পরীক্ষার্থীদের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। এ বার শুধু ঝালিয়ে নেওয়ার পালা। মাধ্যমিকের অন্যতম বিষয় হল ভৌত বিজ্ঞান। শেষ মুহূর্তে এই বিষয়ে প্রস্তুতি কেমন হওয়া উচিত, কী ভাবে টেস্ট পেপার সমাধান করবেন, তাঁর খুঁটিনাটি তুলে ধরার পাশাপাশি, কী ভাবে আত্মবিশ্বাস এবং পরিশ্রমের উপর গুরুত্ব দিতে হবে তা নিয়ে বিস্তারিত জানালেন, যোধপুর পার্ক বয়েজ স্কুলের ভৌত বিজ্ঞানের শিক্ষক বৈকুণ্ঠ পাল।

এই মুহূর্তে পরীক্ষার্থীরা বাড়িতে সমস্ত সিলেবাস রিভিশন করছে অথবা অনেকে টেস্ট পেপার সমাধান করছে। এই সময় পড়ুয়াদের মানসিক দৃঢ়তা এবং সময়কে গুরুত্ব দিয়ে বিষয় এবং চ্যাপ্টারগুলিকে একটা রুটিন-এর মধ্যে সাজিয়ে নিতে হবে।

যেমন, প্রতি দিনের রিভিশনের সময়কে তিন ভাগে ভাগ করতে হবে। এর মধ্যে প্রথমে দু’টি বিষয়কে রিভিশনের জন্য রাখতে হবে। আর বাকি সময়টা আগের দিনের যে চ্যাপ্টার নিয়ে পড়া হয়েছিল সেটার রিভিশন করতে হবে। ভৌত বিজ্ঞান নিয়ে পড়াশোনা করার আগে মানসিক ভাবে ছক কোষে নেওয়া এই সময়ে অত্যন্ত জরুরি প্রত্যেক পড়ুয়ার ক্ষেত্রে।

বিশেষ ভাবে নজর দিতে হবে যে বিষয়গুলির উপর:-

গাণিতিক প্রশ্নে (গ্যাসের আচরণ, আলো, চলতড়িৎ, রাসায়নিক গণনা) প্রয়োজনীয় সমীকরণ, একক, ধ্রুবকগুলিকে এক জায়গায় লিখে পড়ুয়াদের প্র্যাকটিস করতে হবে।

ডায়াগ্রামগুলি এক বার করে এঁকে নিতে হবে যেমন, আলো (রে- ডায়াগ্রাম), চলতড়িৎ আয়নীয় ও সমযোজী বন্ধন থেকে লুইস ডট গঠন। গ্যাসের আচরণ থেকে সূত্র গুলির প্রতিষ্ঠা এবং গ্রাফ।

অজৈব রসায়ন, ধাতুবিদ্যা থেকে প্রস্তুতি ও রাসায়নিক ধর্মের বিক্রিয়াগুলিকে এক জায়গায় লিখতে হবে।

জৈব রসায়নের কার্যকরী গ্রুপ, সমাবয়তা, আইইউপিএসি নাম, মিথেনের প্রতিস্থাপন এবং ইথিলিন ও অ্যাসিটিলিনের যুত বিক্রিয়াগুলি এক বার লিখে প্র্যাকটিস করতে হবে পড়ুয়াদের।

প্রত্যেক পড়ুয়াকে এই সময় তাদের স্বাস্থ্যের দিকে নজর রাখতে হবে। শরীর খারাপ হলে শেষ মুহূর্তের প্রস্তুতির ক্ষেত্রে বাধা আসতে পারে এবং পরীক্ষার হলেও তার প্রভাব পড়তে পারে তাই মানসিক দৃঢ়তা ও স্বাস্থ্যের উপর বিশেষ গুরুত্ব দেওয়ার প্রয়োজন প্রত্যেক পড়ুয়ার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madhyamik 2024 Exam Preparation Schools
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE