Advertisement
২৫ জুলাই ২০২৪
Madhyamik & Higher Secondary Exam 2024

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়ে বদল কেন? কী বলল পর্ষদ

বৃহস্পতিবার দুপুরে নবান্নে মুখ্যসচিবের নেতৃত্বে পর্ষদ ও সংসদ সভাপতি ও প্রশাসনিক বিভাগের উপস্থিতিতে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে একটি বৈঠক হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ১৯:০৮
Share: Save:

চলতি বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়সূচিতে বড়সড় রদবদল। পরীক্ষার সূচি এক থাকলেও সময় পরিবর্তন করা হয়েছে। ৯টা ৪৫ থেকে শুরু হবে এই বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। পাশপাশি পরিবর্তন করা হয়েছে মাদ্রাসা বোর্ডের পরীক্ষার সময়ও। ৯টা ৪৫ থেকে শুরু হবে মাদ্রাসা বোর্ডের পরীক্ষা।

বৃহস্পতিবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে প্রথমে একটি বিবৃতি দিয়ে উচ্চমাধ্যমিক পরীক্ষার এই সময় বদলের কথা জানানো হয়েছে। এর পর, সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য সাংবাদিক বৈঠক করে এই রদবদলের কথা জানিয়েছেন। পাশাপাশি একই দিনে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় সাংবাদিক বৈঠক করে মাধ্যমিক পরীক্ষার সময় পরিবর্তনের কথা জানান।

বৃহস্পতিবার দুপুরে নবান্নে মুখ্যসচিবের নেতৃত্বে পর্ষদ ও সংসদ সভাপতি এবং প্রশাসনিক কর্তাদের উপস্থিতিতে একটি বৈঠক হয়। সেখানেই উভয় পরীক্ষাই সকাল সকাল করানোর প্রস্তাব ওঠে। তার পরই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সংসদের তরফে জানানো হয়েছে।

সংসদের তরফ থেকে চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, ‘‘সরকারি সিদ্ধান্তে এই সময়সূচি পরিবর্তন করা হয়েছে। এবং এই সিদ্ধান্তকে মান্যতা দিয়ে পরিবর্তিত সময়সূচিতে যে ভাবে পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে হয় তার প্রস্তুতি আমরা শুরু করে দিয়েছি।’’

পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, ‘‘এই সিদ্ধান্ত একার নয়, গত বছর পরীক্ষা চলাকালীন প্রায় ১১টি জেলা পরিদর্শন করা হয়েছে। দেখা গিয়েছে, সকাল সাড়ে ৮টার সময় যানজট অনেকটাই কম থাকে। তাই সকাল সকাল পরীক্ষা কেন্দ্রে পৌঁছাতে ছাত্র ছাত্রীদের সমস্যা হবে না। তাঁরা তাড়াতাড়ি পরীক্ষা দিয়ে বাড়ি ফিরে যেতে পারবেন, এবং পরের দিনের পরীক্ষার প্রস্তুতি শুরু করে দিতে পারবেন।’’

পাশাপাশি, ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে মাধ্যমিক এবং তার পরের সপ্তাহেই উচ্চমাধ্যমিক হচ্ছে, এবং তখন শীতকাল থাকছে। পরীক্ষা বেশি বেলার দিকে শুরু হলে শেষ হতে অনেক দেড়ি হয়ে যাবে। সে ক্ষেত্রে নিরাপত্তার সমস্যা হতে পারে। যার ফলে বহু মফস্‌সল বা জঙ্গলমহল এলাকার স্কুলগুলির শিক্ষক বা শিক্ষার্থীরা সমস্যায় পড়ে যেতে পারেন। আগে পরীক্ষা হলে শিক্ষকদের খাতা বাঁধতেও সমস্যা হবে না।

চলতি বছর মাধ্যমিক শুরু হচ্ছে ২ ফেব্রুয়ারি থেকে, চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। গত বছর পর্যন্ত ১১টা ৪৫ থেকে পরীক্ষা শুরু হত। তবে এই বছর ২ ফেব্রুয়ারি প্রথম ভাষার পরীক্ষা ৯টা ৪৫ থেকে শুরু হবে, চলবে বেলা ১টা পর্যন্ত। পরীক্ষাকেন্দ্রে কখন শিক্ষকদের পৌঁছতে হবে এবং কখন থেকে পরীক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন সেই বিষয়েও বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে পর্ষদের তরফে। অফিসার ইন চার্জ, সেন্টার সেক্রেটারিকে সকাল ৬টার মধ্যে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে যেতে হবে। শিক্ষক এবং শিক্ষাকর্মীদের ৮টার মধ্যে পৌঁছাতে হবে। পরীক্ষার্থীরা সাড়ে ৮টা থেকে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবেন। অন্য দিকে, চলতি বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হতে চলেছে ১৬ ফেব্রুয়ারি, চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। ৯টা ৪৫ থেকে বেলা ১টা পর্যন্ত চলবে পরীক্ষা। শুধুমাত্র, কারিগরি বিষয়গুলি, ভিজ়ুয়াল আর্ট, মিউজ়িক, হেলথ ও ফিজিক্যাল এডুকেশন বিষয়ে পরীক্ষা সকাল ৯টা ৪৫ থেকে ১১টা ৪৫ পর্যন্ত হবে।

প্রসঙ্গত, ১৯৯৮ থেকে মাধ্যমিক শুরু হয় বেলা ১২টা থেকে। তার আগে ১০টা থেকেই পরীক্ষা হত। ১৯৯৮ এর পর ২০২৪-এ পরিবর্তন করা হল পরীক্ষার সময়। সাংবাদিক বৈঠক সূত্রে, চলতি বছর মাধ্যমিক পরীক্ষার্থী ৯২৩০১৩ জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE