Advertisement
০৫ মে ২০২৪
Education

ইংরেজি ভাষা নিয়ে স্নাতকোত্তরে বিশেষ এমএ প্রোগ্রাম নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে

প্রফেশনাল ইংরেজি ভাষার শেখার সুযোগ করে দিয়েছে কলকাতায় নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়।

নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়।

নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১৫:৪৮
Share: Save:

বর্তমানে বহুজাতিক সংস্থাগুলিতে পেশার ক্ষেত্রে কথা বলা এবং যোগাযোগের প্রধান মাধ্যম ইংরেজি। আর ইংরেজি ভাষায় দক্ষতা না থাকায় পিছিয়ে পড়ছে বহু চাকরিপ্রার্থী। তাই এ বার প্রফেশনাল ইংরেজি ভাষার শেখার সুযোগ করে দিয়েছে কলকাতায় নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়।

বর্তমানে রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়ে স্নাতকস্তরে ইংরেজি পড়ানো হয়। কিন্তু কোথাও ইংরেজি ভাষায় শিক্ষাদান বিষয়ে এমএ করানো হয় না পশ্চিমবঙ্গে। ২০০৪ সালে থেকে স্বল্প পড়ুয়া নিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন অনুমোদিত ‘ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং এমএ প্রোগ্রাম’ চালু করা হয় নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে। সারা ভারতবর্ষে একমাত্র পশ্চিমবঙ্গ ছাড়া হায়দরাদের ইসলু-তে এই বিষয় নিয়ে পড়ানো হয়।

ডিরেক্টর অফ স্কুল, হিউম্যানিটিজ-এর অধ্যাপক মননকুমার মন্ডল বলেন, ‘‘ইংরেজি ভাষায় কমিউনিকেশন এর জন্য যে ধরনের পেশাদারি শিক্ষাপদ্ধতির প্রয়োজন তা নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়কে দেওয়া হচ্ছে, এম এ প্রোগ্রাম হিসাবে।’’ বর্তমানে ‘ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং এম এ প্রোগ্রাম’ পেশার সঙ্গে যুক্ত এমন শিক্ষার্থীর সংখ্যা ১০০ জন।

এই ধরনের প্রোগ্রামের চাহিদা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে কলকাতা-সহ বাংলার বিভিন্ন প্রান্তে। জানাচ্ছেন নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশন অনুমোদিত তিন জন পূর্ণ সময়ের অধ্যাপক রয়েছেন এই প্রোগ্রামের জন্য। পাশাপাশি এই তিন জন অধ্যাপকের অধীনে ২৫ জন কাউন্সিলর রয়েছেন।

এই প্রোগ্রামের সিলেবাস ও পাঠ উপকরণগুলি বর্তমানের পেশাগত চাহিদা অনুযায়ী আধুনিক করা হয়েছে। বর্তমানে মোট ২০টি পেপার পড়ানো হয় এই বিষয়ের উপর। এ ছাড়াও দু’জন বিশেষজ্ঞ চুক্তিভিত্তিক অধ্যাপক নিযুক্ত করা হয়েছে এই প্রোগ্রামের চাহিদার কথা মাথায় রেখে।

কলকাতার কালীঘাটে উওম্যান খ্রিস্টান কলেজ প্রতি রবিবার এই এমএ প্রোগ্রামের ক্লাস করানো হয় এবং বর্তমানে কলকাতায় শিক্ষার্থীদের চাহিদা সবথেকে বেশি বলে জানাচ্ছে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। চাহিদা যে হেতু অন্যান্য জেলাতেও বাড়ছে, তাই দুর্গাপুর ও কল্যাণী রিজিওনাল ক্যাম্পাসে এই বিষয়ে পঠন-পাঠন শুরু করা হবে ২০২৪ সাল থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education Netaji Subhas Open University
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE