Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪
MAKAUT Admissions 2023

কৃষিবিদ্যায় সার্টিফিকেট কোর্স রাজ্যের বিশ্ববিদ্যালয়ে, কী যোগ্যতা প্রয়োজন?

অক্টোবর থেকে এই কোর্সে ভর্তির প্রক্রিয়া শুরু হবে এবং নভেম্বর মাস থেকে ক্লাস শুরু হবে। প্রথম বছর ছ’মাসের এই সার্টিফিকেট কোর্সে ৬০ জন পড়ুয়াকে নিয়ে ক্লাস শুরু করবে বিশ্ববিদ্যালয়।

MAKAUT

মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অফ টেকনোলজি (ম্যাকাউট) ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৪৩
Share: Save:

কৃষিবিদ্যা নিয়ে কেউ সার্টিফিকেট কোর্স করতে চাইলে তার সুযোগ করে দিচ্ছে সরকারি বিশ্ববিদ্যালয়। মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অফ টেকনোলজি (ম্যাকাউট) প্রযুক্তির ব্যবহার সহকারে কৃষিবিদ্যার উপর সার্টিফিকেট কোর্স চালু করতে চলেছে। যার নামকরণ করা হয়েছে, ‘যথাযথ কৃষি ব্যবস্থাপনা’ ইংরেজি নামকরণ ‘সার্টিফিকেট অন প্রিসিশন এগ্রিকালচার’। ম্যাকাউট এবং সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ অ্যাডভান্সড কম্পিউটিং (সিডিএসি)-এর যৌথ উদ্যোগে এই কোর্স পরিচালিত হবে। বাংলায় প্রযুক্তিনির্ভর ‘যথাযথ কৃষি ব্যবস্থাপনা’র উপর জোর দিতে চলেছে ম্যাকাউট। কলকাতা ও হরিণঘাটা এই দুটি ক্যাম্পাসে ক্লাস করানো হবে বিশ্ববিদ্যালয়ের তরফে। স্মার্ট ফার্মিং বা ডিজিটাল ফার্মিং কোর্সের মাধ্যমে পড়ুয়াদের শুধু কৃষি ব্যবস্থাপনার উপর শিক্ষিত করা নয়, তাঁদের কাজের সুযোগেরও ব্যবস্থা করবে বিশ্ববিদ্যালয়।

অক্টোবর থেকে এই কোর্সে ভর্তির প্রক্রিয়া শুরু হবে এবং নভেম্বর মাস থেকে ক্লাস শুরু হবে। প্রথম বছর ছ’মাসের এই সার্টিফিকেট কোর্সে ৬০ জন পড়ুয়াকে নিয়ে ক্লাস শুরু করবে বিশ্ববিদ্যালয়। ইতিমধ্যেই আন্তর্জাতিক স্তরে এই বিষয় নিয়ে সার্টিফিকেট কোর্স চালু হয়েছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। রাজ্যে এই প্রথম কোনও বিশ্ববিদ্যালয় এই কোর্স চালু করতে চলেছে। যে সমস্ত পড়ুয়া কৃষিবিদ্যার উপর স্নাতকে উত্তীর্ণ হয়েছেন তাঁরাই এই কোর্স করার সুযোগ পাবেন। সার্টিফিকেট কোর্সের সাফল্যের উপর ভিত্তি করে আগামী দিনে ডিগ্রি কোর্স চালু করার চিন্তাভাবনা রয়েছে ম্যাকাউটের। সেখানে এআই পদ্ধতির ব্যবহার কী ভাবে করা যায় তার উপর বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

অধ্যাপক ও প্রিসিশন এগ্রিকালচার-এর বিভাগীয় প্রধান বিশ্বজিৎ ভট্টাচার্য বলেন, ‘‘প্রযুক্তিনির্ভর চাষাবাদ না করলে ভূগর্ভস্থ জলের অপচয় হয়, আর্সেনিক দূষণের সম্ভাবনা বৃদ্ধি পাবে। নিষিদ্ধ সার ব্যবহার না করে যে চাষাবাদ করা যায় সেটা শোখানোই মূল উদ্দেশ্য এই কোর্সের । ”

এই সার্টিফিকেট কোর্সে শেখানো হবে কী ভাবে উন্নত প্রযুক্তির ব্যবহার করে আবহাওয়া পরিবর্তনের সতর্কতা চাষীদের কাছে পৌঁছে দেওয়া যায়। চাষীদের জন্য বিশেষ বাজারদর সম্বন্ধে বিশেষ অ্যাপের ব্যবহারের প্রযুক্তিও শেখানো হবে পড়ুয়াদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE