Advertisement
২৫ এপ্রিল ২০২৪
New Medical Colleges

রাজ্যে নতুন দু’টি মেডিক্যাল কলেজ, এমবিবিএস-এর আসনসংখ্যা বেড়ে হল ৫১২৫

দু’টি কলেজের প্রতিটিতেই আসন রয়েছে ১৫০টি করে। অর্থাৎ মোট আসন সংখ্যা ৩০০।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৩ ১৮:১৬
Share: Save:

চলতি বছরের ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট আন্ডারগ্র্যাজুয়েট (নিট ইউজি)-এর ফল প্রকাশের আগেই সুখবর দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। শুক্রবার একটি বিজ্ঞপ্তির মাধ্যমে স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, দেশ জুড়ে আরও ৫০টি মেডিক্যাল গড়ে তোলার অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে পশ্চিমবঙ্গের ঝুলিতেও রয়েছে ২টি কলেজ। এর ফলে রাজ্যে এমবিবিএস-এর মোট আসনসংখ্যাও বাড়ল।

রাজ্যে যে ২টি মেডিক্যাল কলেজ অনুমোদন পেয়েছে, তার মধ্যে রয়েছে নদিয়া চাকদহের জেএনএম মেডিক্যাল কলেজ। এটি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের ট্রাস্ট পরিচালিত একটি কলেজ। অন্যটি সল্টলেকের জেআইএসএস স্কুল অফ মেডিক্যাল সায়েন্স অ্যান্ড রিসার্চ ওয়ার্ক। এটি সম্পূর্ণ ভাবে বেসরকারি একটি কলেজ। দু’টি কলেজের প্রতিটিতেই শূন্য আসন রয়েছে ১৫০টি করে। অর্থাৎ মোট আসন সংখ্যা ৩০০। এর ফলে রাজ্যে এমবিবিএস-এর মোট আসন সংখ্যা বেড়ে হল ৫,১২৫। ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকেই এই কলেজগুলিতে পঠনপাঠন শুরু হবে বলে জানানো হয়েছে।

দেশে নতুন ৫০টি কলেজ অনুমোদন পাওয়ায় এখন মোট মেডিক্যাল কলেজের সংখ্যা ৭০২। নতুন কলেজগুলিতে স্নাতক স্তর অর্থাৎ এমবিবিএস-এ যোগ হল আরও ৮,১৯৫টি আসন। এর ফলে দেশের এমবিবিএস-এর মোট আসন বেড়ে দাঁড়াল ১,০৭,৬৫৮তে। পশ্চিমবঙ্গ ছাড়া যে সমস্ত রাজ্যে নতুন মেডিক্যাল কলেজ গড়ে তোলা হবে, সেগুলি হল-তেলঙ্গানা, রাজস্থান, তামিলনাড়ু, ওড়িশা, নাগাল্যান্ড, মহারাষ্ট্র, অসম, কর্নাটক, গুজরাত, হরিয়ানা, জম্মু এবং কাশ্মীর, উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE