Advertisement
২৫ জুন ২০২৪
Mansukh Mandaviya

মেডিক্যালে কাউন্সেলিংয়ের পর এখনও তিন হাজারের বেশি আসন খালি, জানালেন মনসুখ মান্ডভিয়া

কাউন্সেলিংয়ের পর ৩৭৪৪ টি আসন এখনও খালি রয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডভিয়া।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডভিয়া।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডভিয়া। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২২ ২১:১৪
Share: Save:

মেডিক্যালের স্নাতকোত্তরে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ৬০,২০২ টি আসনের মধ্যে কাউন্সেলিংয়ের পর ৩৭৪৪ টি আসন এখনও খালি রয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডভিয়া। মঙ্গলবার রাজ্যসভায় এই কথা জানান তিনি। এ ছাড়া, এক প্রশ্নের উত্তরে তিনি জানান, স্নাতক স্তরেও ৯২০৬৫ টি আসনের মধ্যে কাউন্সেলিংয়ের পর ১৯৭টি শূন্য আসন রয়েছে।

প্রতি বছর ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) নিট ইউজি পরীক্ষাটির আয়োজন করে। ২০২১-এ মোট ১৫,৪৪,২৭৩ জন পরীক্ষার্থী এবং ২০২২-এ মোট ১৭,৬৪,৫৭১ জন পরীক্ষার্থী এই পরীক্ষাটি দিয়েছেন।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী রাজ্যসভায় জানিয়েছেন, ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতকোত্তরে ৪৬১৪টি আসন খালি থাকলেও এই সংখ্যা ২০২০-২১ শিক্ষাবর্ষে কমে মাত্র ১৪২৫ টি আসনে দাঁড়িয়েছিল। এমবিবিএস-এর ক্ষেত্রেও ২০১৮-১৯ শিক্ষাবর্ষের খালি আসনের সংখ্যা ২৭৪টি থেকে ২০১৯-২০ শিক্ষাবর্ষে একটি কমে ২৭৩-এ দাঁড়ায়।

আরও একটি প্রশ্নের উত্তরে রাজ্যসভায় মন্ত্রী ভারতী প্রাভিন পাওয়ার জানান, দেশের মোট ৯৬,০৭৭টি এমবিবিএস-এর আসনের মধ্যে ৫১,৭১২ টি আসন সরকারি মেডিক্যাল কলেজের জন্য ও বাকি ৪৪,৩৬৫ টি আসন বেসরকারি মেডিক্যাল কলেজের জন্য বরাদ্দ করা হয়েছে। স্নাতকোত্তরের ক্ষেত্রে আবার ৩০,৩৮৪টি আসন সরকারি মেডিক্যাল কলেজ ও ১৯,৪০৬টি আসন বেসরকারি মেডিক্যাল কলেজের জন্য বরাদ্দ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE