Advertisement
০২ মে ২০২৪
NCSM Amission 2023

ন্যাশনাল কাউন্সিল অফ সায়েন্স মিউজ়িয়ামসে এমটেক পড়ার সুযোগ, রইল বিস্তারিত

দু’বছরের কোর্স এটি, যেখানে চারটি সেমেস্টার থাকবে। সমস্ত ক্লাস কলকাতার এনসিএসএম-এর শাখায় হবে।

National Council of Science Museums

ন্যাশনাল কাউন্সিল অফ সায়েন্স মিউজ়িয়ামস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৩ ১৬:২২
Share: Save:

কেন্দ্রীয় সংস্কৃত মন্ত্রালয়ের অধীনে ন্যাশনাল কাউন্সিল অফ সায়েন্স মিউজ়িয়ামস (এনসিএসএম)-এ রয়েছে মাস্টার অফ টেকনোলজি (এমটেক) পড়ার সুযোগ। সেই মর্মে এনসিএসএম-এর ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

সায়েন্স কমিউনিকেশনে এমটেক করার সুযোগ দিচ্ছে এনসিএসএম। দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের স্বীকৃত এনসিএসএম-এর অধীনে কোর্সটি করার সুযোগ রয়েছে। দু’বছরের কোর্স এটি, যেখানে চারটি সেমেস্টার থাকবে। সমস্ত ক্লাস কলকাতার এনসিএসএম-এর শাখায় হবে। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর-সহ স্নাতকোত্তর যোগ্যতা থাকতে হবে। প্রার্থীর বয়স ৩০ বছরের মধ্যে হওয়া দরকার। বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন। প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলে ভর্তি হওয়া যাবে এই কোর্সে।

কী ভাবে আবেদন করবেন?

প্রার্থীকে প্রথমে ন্যাশনাল কাউন্সিল অফ সায়েন্স মিউজ়িয়ামসের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে ‘নোটিস’-এ গেলে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে। সেখান থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ৩১ অগস্ট পর্যন্ত করা যাবে আবেদন।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে ন্যাশনাল কাউন্সিল অফ সায়েন্স মিউজ়িয়ামসের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Admission 2023 Course MTech Course
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE