Advertisement
৩০ মে ২০২৪
NEET UG

২৮ নভেম্বর থেকে শুরু নিট ইউজি কাউন্সেলিংয়ের মপ আপ রাউন্ড

পরীক্ষার্থীরা সম্পূর্ণ সময়সূচিটি এমসিসি-র সরকারি ওয়েবসাইট mcc.nic.in-এ গিয়ে দেখে নিতে পারবেন।

নিট ইউজি কাউন্সেলিং।

নিট ইউজি কাউন্সেলিং। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ২১:০১
Share: Save:

মেডিক্যাল কাউন্সেলিং কমিটি (এমসিসি) নিট ইউজি-র মপ আপ রাউন্ডের কাউন্সেলিংয়ের সময়সূচিটি প্রকাশ করেছে। এর আগের ঘোষণা অনুযায়ী, মপ রাউন্ডের কাউন্সেলিং প্রক্রিয়াটি বৃহস্পতিবার থেকেই শুরু হওয়ার কথা ছিল। কিন্তু এমসিসি-র নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী তা পিছিয়ে ২৮ নভেম্বর করে দেওয়া হয়েছে। পরীক্ষার্থীরা সম্পূর্ণ সময়সূচিটি এমসিসি-র সরকারি ওয়েবসাইট mcc.nic.in-এ গিয়ে দেখে নিতে পারবেন।

সর্বভারতীয় কোটার এবং কেন্দ্রীয় ও ডিমড প্রতিষ্ঠানের জন্য মপ আপ রাউন্ডের কাউন্সেলিং প্রক্রিয়াটি আগামী ২৮ নভেম্বর থেকে ৬ ডিসেম্বর পর্যন্ত চলবে। এ ছাড়া, বরাদ্দ কলেজগুলিতে প্রার্থীদের যোগদান করতে হবে ১৩ ডিসেম্বরের মধ্যে।

এ ছাড়া,রাজ্য স্তরের মপ আপ রাউন্ডের কাউন্সেলিং প্রক্রিয়াটি ৬ ডিসেম্বর থেকে ১৩ ডিসেম্বরের মধ্যে আয়োজিত হবে। এ ক্ষেত্রে, বরাদ্দ কলেজগুলিতে প্রার্থীদের যোগদান করতে হবে ১৮ ডিসেম্বরের মধ্যে।

এ ছাড়াও, সর্বভারতীয় কোটার এবং কেন্দ্রীয় ও ডিমড প্রতিষ্ঠানের জন্য স্ট্রে ভ্যাকেন্সি রাউন্ডটি ১৫ ডিসেম্বর থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত চলবে। তবে এ ক্ষেত্রে, সর্বভারতীয় ও রাজ্যস্তরের জন্যেও বরাদ্দ কলেজগুলিতে প্রার্থীদের যোগদান করার শেষ দিন ধার্য হয়েছে ২১ডিসেম্বর।

ইতিমধ্যেই ১৫ নভেম্বর থেকে নিটের স্নাতক স্তরের শিক্ষাবর্ষটি শুরু হয়ে গিয়েছে। কাউন্সেলিংয়ের দ্বিতীয় রাউন্ডের নির্বাচিত প্রার্থীদের বরাদ্দ কলেজে যোগদানের শেষ দিন ছিল ২২ নভেম্বর।

প্রসঙ্গত, কিছু দিন আগেই, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক ১০০ টি নতুন মেডিক্যাল কলেজ গড়ার একটি প্রস্তাবনা পেশ করেছে । প্রকল্পটির চতুর্থ পর্যায়ে জেলা হাসপাতালগুলির উন্নয়ন ঘটিয়েই নতুন কলেজগুলি গড়ে তোলা হবে, যাতে স্বাস্থ্যক্ষেত্রে পরিষেবা দেওয়ার জন্য চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীর সংখ্যা বাড়ানো যায়। ২০২৭-এর মধ্যেই এই পরিকল্পনা বাস্তবায়িত করতে চায় স্বাস্থ্য মন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE