Advertisement
১৯ জুলাই ২০২৪
NSOU Admission 2024

মাত্র চার সপ্তাহেই শেখা যাবে নতুন বিষয়, উদ্যোগ নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের

কোর্সের ক্লাস আগামী ২৯ জুন থেকে শুরু হয়ে ২১ জুলাই পর্যন্ত চলবে।

NSOU

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ১৮:০৪
Share: Save:

বর্তমানে বিভিন্ন ক্ষেত্রে ডেটা অ্যানালিসিস বা তথ্য বিশ্লেষণের ব্যবহার বৃদ্ধি পেয়েছে। সমস্ত প্রয়োজনীয় তথ্য জড়ো করে বিশ্লেষণের মাধ্যমে নানবিধ সিদ্ধান্তে উপনীত হওয়া যায়, যা পরবর্তী কালে সেই কাজের মানের উন্নতি ঘটায়। আর এই ডেটা অ্যানালিসিসের ক্ষেত্রে ‘আর’ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজটি বিশেষ ভাবে উপযোগী। রাজ্যের নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে এ বার এই বিষয়ের উপর একটি স্বল্পমেয়াদি কোর্স করানো হবে। সম্প্রতি বিজ্ঞপ্তির মাধ্যমে সে কথাই জানানো হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। এর জন্য অনলাইনেই আবেদনপত্র সংগ্রহ করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ সায়েন্সেসের অধীনস্থ সেন্টার ফর প্রোপাগেশন অফ সায়েন্টিফিক ল্যাঙ্গুয়েজ (সিপিএসকে)-এর তরফে এই সার্টিফিকেট কোর্সের আয়োজন করা হবে। নাম— ‘ডেটা অ্যানালিসিস ইউজ়িং আর’। কোর্সটি মাত্র চার সপ্তাহের। কোর্স ফি-র পরিমাণ ২,৫০০ টাকা।

কোর্সের ক্লাস আগামী ২৯ জুন থেকে শুরু হয়ে ২১ জুলাই পর্যন্ত চলবে। সপ্তাহে তিন দিন কোর্সটির ক্লাস করানো হবে। এর মধ্যে শনি এবং রবিবার সকাল ১১টা থেকে বিকেল ৫টা ১৫মিনিট পর্যন্ত বিশ্ববিদ্যালয়েই ক্লাসের আয়োজন করা হবে। মাঝে থাকবে ‘লাঞ্চ ব্রেক’। অন্য দিকে, বুধবার সন্ধে ৭টা থেকে রাত ৯টা অনলাইন ক্লাসের আয়োজন করা হবে।

কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং, সমাজবিজ্ঞান এবং ম্যানেজমেন্টের স্নাতক এবং স্নাতকোত্তরের পড়ুয়ারা। এ ছাড়া যে কোনও ক্ষেত্রের রিসার্চ স্কলার বা গবেষক, শিক্ষক এবং পেশাদার ব্যক্তিরাও দক্ষতা বৃদ্ধির জন্য এই কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন।

আগ্রহীদের এর জন্য বিজ্ঞপ্তিতে উল্লিখিত লিঙ্কে ক্লিক করে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আগামী ২৬ জুন আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য বিস্তারিত জানার জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE