Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Cyber Security Course in NSOU

সাইবার সুরক্ষা নিয়ে আগ্রহী? অনলাইন কোর্সের সুযোগ নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে

মোবাইল, কম্পিউটার থেকে শুরু করে সর্বত্র সাইবার হানার থেকে নিজেদের তথ্য সুরক্ষিত রাখাটাই বড়সড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াচ্ছে।

অনলাইন কোর্সের সুযোগ নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে।

অনলাইন কোর্সের সুযোগ নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ১৭:৪০
Share: Save:

সময়ের সঙ্গে উন্নতি ঘটেছে প্রযুক্তিক্ষেত্রেও। ইন্টারনেট ব্যবস্থার সূচনার সঙ্গে প্রযুক্তিব্যবস্থায় এসেছে নানা পরিবর্তন। ইন্টারনেট ব্যবস্থা বিশ্বকে হাতের মুঠোয় নিয়ে এসে নানা সুযোগসুবিধা দিচ্ছে। তেমনই আবার নড়বড়ে হচ্ছে সাইবার সুরক্ষার বিষয়টি। মোবাইল, কম্পিউটার থেকে শুরু করে সর্বত্র সাইবার হানার থেকে নিজেদের তথ্য সুরক্ষিত রাখাটাই বড়সড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াচ্ছে। তাই এখন প্রয়োজন নিজেদেরই সাইবার সুরক্ষা বা ‘সাইবার সিকিউরিটি’ সম্পর্কিত জ্ঞান। আর ব্যস্ত জীবনযাপনের মধ্যে প্রথাগত কোর্সের বাইরে মাত্র কয়েক সপ্তাহে এই বিষয় সম্পর্কিত কোর্স করার ইচ্ছে থাকলে, এ বার সুযোগ রয়েছে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় (এনএসওইউ)-এ।

বিশ্ববিদ্যালয়েরর বিভিন্ন ‘ম্যাসিভ ওপেন অনলাইন কোর্স’ (মুক)-এর মধ্যে এই বিষয়টিও পড়ানো হবে। অনলাইনেই করা যাবে কোর্সটি। কোর্সটির নাম-‘ফান্ডামেন্টালস অফ সাইবার সিকিউরিটি’। কোর্সের কোর্ডিনেটর বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ভোকেশনাল স্টাডিজ-এর প্রফেসর অনির্বাণ ঘোষ। কোর্সে ভর্তি হওয়ার জন্য নির্দিষ্ট কোনও বয়ঃসীমা নেই। নেই কোনও নির্দিষ্ট যোগ্যতার মাপাকাঠিও।

৭ সপ্তাহ ব্যাপী এই কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। কোর্সে ভর্তির শেষ দিন আগামী ১২ জুলাই। কোর্সের ক্লাস শুরু হবে আগামী ২২ জুলাই থেকে। কোর্সে ভর্তির জন্য জমা দিতে হবে ৫০০ টাকা। কোর্স শেষে মিলবে সার্টিফিকেটও।

আগ্রহীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে মূল বিজ্ঞপ্তিতে গিয়ে কোর্সে ভর্তির লিঙ্কটিতে ক্লিক করে আবেদন করতে পারবেন। এই বিষয়ে আরও বিস্তারিত জানা যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE