Advertisement
২৬ এপ্রিল ২০২৪
UGC

দূরশিক্ষণ মাধ্যমে শিক্ষাগ্রহণের ক্ষেত্রে ইউজিসির নয়া নির্দেশিকা

ইউজিসি বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন উন্মুক্ত ও দূরশিক্ষণ কোর্সে যে সমস্ত শিক্ষার্থী ভর্তি হচ্ছেন, তাঁদের উদ্দেশ্যে একটি নির্দেশিকা জারি করেছে।

উন্মুক্ত ও দূরশিক্ষণ কোর্স

উন্মুক্ত ও দূরশিক্ষণ কোর্স সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২২ ১৫:১০
Share: Save:

ইউজিসি বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন উন্মুক্ত ও দূরশিক্ষণ কোর্সে যে সমস্ত শিক্ষার্থী ভর্তি হচ্ছেন, তাঁদের উদ্দেশ্যে একটি নির্দেশিকা জারি করেছে। নির্দেশিকায় ইউজিসির তরফ থেকে জানানো হয়েছে যে, উন্মুক্ত ও দূরশিক্ষার কোর্সে ভর্তি হওয়ার সময় শিক্ষর্থীদের মাথায় রাখতে হবে, ওই কোর্সগুলি যেন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান (এইচইআই) দ্বারা স্বীকৃত হয়, প্রচলিত কোর্সগুলিতে ভর্তি হতে যে যোগ্যতার প্রয়োজন হয়, তার সমতুল যোগ্যতার প্রয়োজন হবে এই কোর্সগুলিতে ভর্তি হতে। একই সঙ্গে দেখতে হবে, যে সব কোর্স ইউজিসি দ্বারা স্বীকৃত নয়, সেই সব কোর্স যেন ওই তালিকায় না থাকে। নির্দেশিকায় আরও জানানো হয়েছে, শিক্ষার্থীরা কোর্সে ভর্তির আগে যেন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলির স্বীকৃতি সম্পর্কেও খোঁজখবর নিয়ে নেন। তাঁরা যেন ভালভাবে দেখে নেন, কোন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে উন্মুক্ত ও দূরশিক্ষণ কোর্স পড়ানোর জন্য নিষিদ্ধ করা হয়েছে এবং ‘নো এডমিশন’ ক্যাটেগরির আওতাভুক্ত করা হয়েছে।

ইউজিসির তরফে আরও জানানো হয়েছে যে, শিক্ষার্থীদের উচিত কমিশনের সরকারি ওয়েবসাইট থেকে ওই উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলির ব্যাপারে সমস্ত খবরাখবর জোগাড় করা—বিভিন্ন নথি, আবেদনপত্র, হলফনামা ইত্যাদি ঘেঁটে দেখা। ইউজিসি এই নির্দেশিকা ছাড়া একটি তালিকাও প্রকাশ করেছে যাতে উন্মুক্ত ও দূরশিক্ষণ মাধ্যম এবং অনলাইন মাধ্যমে প্রদত্ত ১৭টি পাঠক্রমকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। সেই পাঠক্রমগুলি হল—ইঞ্জিনিয়ারিং, ডাক্তারি, ফিজিওথেরাপি, ফার্মেসি, হোটেল ম্যানেজমেন্ট, হর্টিকালচার, নার্সিং, আইন, কৃষি, ক্যাটারিং প্রযুক্তি, উড়োজাহাজ রক্ষণাবেক্ষণ, ভিজুয়াল আর্টস, খেলাধুলো এবং ইত্যাদি।একজন শিক্ষার্থীকে কোন উন্মুক্ত ও দূরশিক্ষণ কোর্স এবং অনলাইন কোর্সে ভর্তি হওয়ার আগে নিশ্চিত করতে হবে যে সেই কোর্সের ন্যূনতম সময়কাল, নামকরণ এবং ভর্তির জন্য যোগ্যতার মাপকাঠি ইউজিসির বিজ্ঞপ্তি অনুসারে স্থির করা হয়েছে কি না। প্রসঙ্গত, কোন শিক্ষার্থীকে ইউজি প্রোগ্রামে নথিভুক্ত করার জন্য ন্যূনতম যোগ্যতা হিসেবে দ্বাদশ শ্রেণি পাস করতে হয় এবং পিজি প্রোগ্রামের জন্য তাঁদের যোগ্যতার মাপকাঠি হল স্নাতক ডিগ্রি পাশের সার্টিফিকেট ৷ ইউজিসি সমস্ত কেন্দ্রীয়, রাজ্য, প্রাইভেট বা ডিম্‌ড বিশ্ববিদ্যালয়গুলিকে কঠোরভাবে বারণ করেছে যেন তারা ফ্র্যাঞ্চাইজি ব্যবস্থার মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি না করে এবং উন্মুক্ত ও দূরশিক্ষণ বা অনলাইন মাধ্যমে কোর্স প্রদান না করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE