Advertisement
২১ জুন ২০২৪
National Medical Commission

এমবিবিএস-এর সংশোধিত নির্ঘণ্ট ও পাঠ্যক্রম প্রকাশ করল এনএমসি

সংশোধিত সূচিটি এনএমসি-এর সরকারি ওয়েবসাইট-nmc.org.in-এ গেলে দেখতে পাবেন পড়ুয়ারা।

এমবিবিএস-এর সংশোধিত নির্ঘণ্ট।

এমবিবিএস-এর সংশোধিত নির্ঘণ্ট। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২ ২২:৩১
Share: Save:

বুধবার ন্যাশনাল মেডিক্যাল কমিশন (এনএমসি) এমবিবিএস-এর ২০২২-২৩ শিক্ষাবর্ষের সংশোধিত নির্ঘণ্ট ও পাঠ্যক্রম প্রকাশ করেছে। সংশোধিত সূচিটি এনএমসি-এর সরকারি ওয়েবসাইট-nmc.org.in-এ গেলে দেখতে পাবেন পড়ুয়ারা।

সংশোধিত সূচি অনুযায়ী, এমবিবিএস-এর প্রথম পর্যায়টি পরের বছর ১৫ ডিসেম্বরে শেষ হবে অর্থাৎ প্রায় ১৩ মাস বা ৫৭ সপ্তাহ ধরে এই কোর্সের প্রথম পর্যায়টি চলবে। যদিও সব মিলিয়ে ৪২ সপ্তাহ হাতে পাওয়া যাবে, যার মধ্যে প্রিলিমিনারি পরীক্ষা/বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ও রেজাল্টের পিছনে ১০ সপ্তাহ চলে যাবে। এ ছাড়া, অবসরের জন্য মোট ৩ সপ্তাহ ও সরকারি ছুটির জন্য ২ সপ্তাহ চলে যাবে। এর ফলে এমবিবিএস কোর্সের প্রথম পর্যায়ে পড়াশোনার জন্য মোট ১,৬৩৮ ঘণ্টা পাওয়া যাবে।

এর পর ১,৬৩৮ ঘণ্টা সময় ধরে এমবিবিএস-এর দ্বিতীয় পর্যায়টি চলবে ১৬ ডিসেম্বর থেকে ১৫ জানুয়ারি, ২০২৫ পর্যন্ত। এই পর্যায়টিও ১৩ মাস ধরে চলবে এবং হাতে সময় পাওয়া যাবে ৪২ সপ্তাহ।

এমবিবিএস-এর তৃতীয় পর্যায়টি ২০২৫-এর ১৬ জানুয়ারি থেকে ৩০ নভেম্বর পর্যন্ত চলবে। এই পর্যায়ের জন্য সাড়ে ১০ মাস সময় বরাদ্দ করা হয়েছে। যার মধ্যে পরীক্ষা, রেজাল্ট ও ছুটি বাদ দিয়ে পড়াশোনার জন্য মোট ৩৫ সপ্তাহ পাওয়া যাবে।

এর চতুর্থ পর্যায়টি আবার ২০২৫-এর ১ ডিসেম্বর শুরু হয়ে ২০২৭-এর ১৫ মে পর্যন্ত চলবে। তবে এই পর্যায়টি সাড়ে ১৭ মাস ধরে চলবে এবং এর থেকে পড়াশোনার জন্য হাতে সময় পাওয়া যাবে ৫৭ সপ্তাহ।

নতুন নির্ঘণ্ট অনুযায়ী, এমবিবিএস ডিগ্রির জন্য সব মিলিয়ে মোট ৬,৮৬৪ ঘন্টা এবং পড়াশোনার পর ক্লিনিক্যাল পোস্টিংয়ের জন্য ১৩২ সপ্তাহ বরাদ্দ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE