Advertisement
২৬ এপ্রিল ২০২৪
UGC

ভারতীয় ভাষায় পাঠ্যবই প্রকাশে ইচ্ছুক আন্তর্জাতিক প্রকাশনা সংস্থাগুলি, জানাল ইউজিসি

প্রসঙ্গত, মেডিক্যাল ও টেকনিক্যাল বিষয়গুলির ক্ষেত্রে মাতৃভাষায় শিক্ষাদান করা নিয়ে বেশ কিছু মাস ধরেই কেন্দ্রের তরফে প্রচেষ্টা চালানো হচ্ছে।

ইউজিসি-র সভাপতি এম জগদীশ কুমার।

ইউজিসি-র সভাপতি এম জগদীশ কুমার। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২ ২২:১৮
Share: Save:

বুধবার ইউজিসি-র সভাপতি এম জগদীশ কুমার বিভিন্ন আন্তর্জাতিক প্রকাশনা সংস্থার সঙ্গে ভারতের নানা ভাষায় স্নাতক স্তরের পাঠ্যবই প্রকাশের জন্য একটি মিটিংয়ের আয়োজন করেন।

কুমার ওয়াইলি ইন্ডিয়া, স্প্রিঙ্গার নেচার, টেলর এন্ড ফ্রান্সিস, কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস অফ ইন্ডিয়া, সেনগেজ ইন্ডিয়া এবং ম্যাকগ্রহিল ইন্ডিয়া-র প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসেছিলেন। তিনি জানান, এই প্রকাশনা সংস্থাগুলির প্রতিনিধিরা দেশে আঞ্চলিক ভাষার প্রচারোদ্যোগে অংশগ্রহণ করার ইচ্ছে প্রকাশ করেছেন। এর জন্য ইউজিসি একটি শীর্ষ কমিটি গঠন করেছে, যা এই পরিকল্পনা বাস্তবায়নের প্রচেষ্টা চালাবে।

প্রসঙ্গত, মেডিক্যাল ও টেকনিক্যাল বিষয়গুলির ক্ষেত্রে মাতৃভাষায় শিক্ষাদান করা নিয়ে বেশ কিছু মাস ধরেই কেন্দ্রের তরফে প্রচেষ্টা চালানো হচ্ছে। গত ২৯ নভেম্বর অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই) জাতীয় শিক্ষানীতির সঙ্গে সামঞ্জস্য রেখে ‘ইঞ্জিনিয়ারিং বুক ডিসকাশন ক্যালেন্ডার’ চালু করেছে যাতে মাতৃভাষায় টেকনিক্যাল বিষয়গুলি পড়ানোর ব্যবস্থা করা যায়। কাউন্সিল মাতৃভাষায় টেকনিক্যাল বই লেখার প্রকল্পটি চালু করেছে যাতে মাতৃভাষায় বিষয়গুলি পড়ানো যায়। এমনকি, কিছু কিছু রাজ্যে পাঠ্যবইগুলি মাতৃভাষায় অনুবাদ করার কাজও শুরু হয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE