Advertisement
০৪ ফেব্রুয়ারি ২০২৩
JEE Main

পরের বছর থেকে জয়েন্ট এন্ট্রাস মেন ও নিট ইউজি-র প্রশ্নপত্র তৈরি করবে কম্পিউটারই

নতুন ব্যবস্থা অনুযায়ী, এই বিষয়-বিশেষজ্ঞরা পরীক্ষার প্রশ্নপত্র স্থির করার জন্য বিভিন্ন অ্যালগরিদম নির্দিষ্ট করে দেবেন, যেগুলি ওই নতুন কম্পিউটার সফটওয়্যার অনুসরণ করবে।

পরীক্ষার প্রশ্নপত্র তৈরি করবে কম্পিউটারই।

পরীক্ষার প্রশ্নপত্র তৈরি করবে কম্পিউটারই। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২২ ২০:১৭
Share: Save:

পরের বছর থেকে জয়েন্ট এন্ট্রান্স মেন ও নিট ইউজি পরীক্ষার প্রশ্নপত্র কম্পিউটার সফটওয়্যারের মাধ্যমে প্রস্তুত করা হবে। বৈদ্যুতিন প্রশ্ন ব্যাঙ্ক থেকে এই প্রশ্নগুলি নির্বাচন করা হবে।

Advertisement

এই পরীক্ষাগুলির নিয়ামক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)-র এক আধিকারিক জানিয়েছেন, বর্তমানে বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞরা এই পরীক্ষার প্রশ্নপত্রগুলি ঠিক করেন। নতুন ব্যবস্থা অনুযায়ী, এই বিষয়-বিশেষজ্ঞরা পরীক্ষার প্রশ্নপত্র স্থির করার জন্য বিভিন্ন অ্যালগরিদম নির্দিষ্ট করে দেবেন, যেগুলি ওই নতুন কম্পিউটার সফটওয়্যার অনুসরণ করবে। পরীক্ষায় কী রকম ধরনের ক’টি প্রশ্ন থাকবে, কঠিন না সহজ প্রশ্ন হবে, কী রকম মানের প্রশ্ন থাকবে, সেই সংক্রান্ত নিয়মাবলি স্থির করে দেবেন এই বিষয়-বিশেষজ্ঞরা।

এনটিএ জানিয়েছে যে, তারা ইতিমধ্যেই জয়েন্ট এন্ট্রান্স মেন ও নিট ইউজি পরীক্ষার বিষয়গুলি নিয়ে একটি বেশ বড়সড় প্রশ্ন ব্যাঙ্ক বানিয়েছে। এখানে বিষয় বিশেষজ্ঞরা এর পর আরও প্রশ্ন যোগ করবেন। তাঁদের মনে হলে তাঁরা প্রশ্ন ব্যাঙ্কে ইতিমধ্যে যেই প্রশ্নগুলি রয়েছে, তা পরিবর্তনও করতে পারেন।

এনটিএ জানিয়েছে, পরবর্তী কালে এই ব্যবস্থা স্নাতক ও স্নাতকোত্তর স্তরের প্রবেশিকা পরীক্ষা কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট (সিইউইটি) এবং ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট)-এর ক্ষেত্রেও চালু করা হতে পারে।

Advertisement

এনটিএ-র আধিকারিক জানিয়েছেন, ভবিষ্যতে বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র স্থির করার ক্ষেত্রে মানুষের হস্তক্ষেপ কমানো গেলে, খুব কম সময়ের মধ্যেই যে কোনও পরীক্ষার আয়োজন করা সম্ভব হবে। ফলে, বছরে বহু বার সেই পরীক্ষাগুলি আয়োজন করা যাবে।

এনটিএ পরীক্ষার প্রতিটি বিষয়ের জন্য পরীক্ষার এক দিন আগে কম্পিউটারের মাধ্যমে একাধিক প্রশ্নপত্রের সেট তৈরি করবে, যাতে পরীক্ষায় যে কোনও রকম দুর্নীতি আটকানো যায়।

প্রসঙ্গত, বিভিন্ন আন্তর্জাতিক পরীক্ষা নিয়ামক সংস্থা যেমন— মার্কিন যুক্তরাষ্ট্রের এডুকেশন্যাল টেস্টিং সার্ভিস বা দ্য গ্রাজুয়েট ম্যানেজমেন্ট অ্যাডমিশন কাউন্সিলও এমন প্রশ্ন ব্যাঙ্কের মাধ্যমে প্রশ্নপত্র তৈরি করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.