Advertisement
২০ এপ্রিল ২০২৪
Minister of State for Social Justice and Empowerment

এখনই ভর্তির ক্ষেত্রে সংরক্ষণ নীতির পরিবর্তন নয়, জানালেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী

সুপ্রিম কোর্টের রায় ঘোষণার পর তা নিয়ে কেন্দ্রের পরিকল্পনা জানতে চাওয়া হলে এই কথা লোকসভায় জানান কেন্দ্রীয় সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিক।

কেন্দ্রীয় সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিক।

কেন্দ্রীয় সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিক। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২ ২১:৫৮
Share: Save:

বুধবার সরকারের তরফে জানানো হয়েছে, এখনই কলেজে ভর্তি ও সরকারি চাকরির ক্ষেত্রে বর্তমান সংরক্ষণ ব্যবস্থার কোনও পরিবর্তনের পরিকল্পনা তাদের নেই। ৫০ শতাংশ আসন সংরক্ষণের নীতিতে ছাড় ও ওবিসিদের জন্য সংরক্ষিত আসন ২৭ শতাংশের বেশি করা নিয়ে সুপ্রিম কোর্টের রায় ঘোষণার পর তা নিয়ে কেন্দ্রের পরিকল্পনা জানতে চাওয়া হলে এই কথা লোকসভায় জানান কেন্দ্রীয় সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিক।

প্রসঙ্গত, গত ৭ নভেম্বর সুপ্রিম কোর্ট একটি যুগান্তকারী রায় ঘোষণার মাধ্যমে জানায়, কলেজে ভর্তি ও সরকারি চাকরির ক্ষেত্রে ২০১৯-এ অর্থনৈতিক ভাবে দুর্বল প্রার্থীদের জন্য যে ১০ শতাংশ আসন সংরক্ষণের পরিকল্পনা করা হয়েছিল, তা বহাল রাখা হচ্ছে। এই সংরক্ষণ নীতিতে এসসি এসটি ও ওবিসি ক্যাটেগরিভুক্তদের মধ্যে গরীব মানুষেরা বঞ্চিত হলেও তা কখনওই বৈষম্যমূলক নয় বা সংবিধানের মূল কাঠামোকে কোনওভাবেই ক্ষতিগ্রস্ত করছে না বলেও মনে করে শীর্ষ আদালত।

এই আইনের বৈধতা নিয়ে পিটিশন দাখিলের পর তা নস্যাৎ করে শীর্ষ আদালত জানায়, অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়াদের একটি পৃথক শ্রেণি বলে বিবেচনা করা যথেষ্ট ন্যায়সঙ্গত এবং মণ্ডল কমিশনের রায় মেনে যে ৫০ শতাংশ আসন সংরক্ষিত শ্রেণির জন্য বরাদ্দ করা হয়, তা নিশ্চিত ভাবে পরিবর্তনযোগ্য বলেও তারা মনে করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE