Advertisement
০২ মে ২০২৪
NEET UG Tie Breaking Criteria

ডাক্তারির প্রবেশিকা নিট ইউজিতে ‘টাই ব্রেকিং’-এ গুরুত্ব ফিজিক্সের নম্বরে, জানাল এনএমসি

ন্যাশনাল মেডিক্যাল কমিশন (এনএমসি) স্নাতকস্তরে মেডিক্যাল শিক্ষা সংক্রান্ত একটি গাইডলাইন বা নির্দেশিকা প্রকাশ করেছে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ১৮:১৪
Share: Save:

ডাক্তারি স্নাতকের প্রবেশিকা পরীক্ষা ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (নিট) ইউজি-র চলতি বছরের ফল প্রকাশিত হয়েছে গত ১৩ জুন। তার আগেই ন্যাশনাল মেডিক্যাল কমিশন (এনএমসি) স্নাতকস্তরে মেডিক্যাল শিক্ষা সংক্রান্ত একটি গাইডলাইন বা নির্দেশিকা প্রকাশ করেছে। নির্দেশিকায় বিভিন্ন নিয়মবিধির পাশাপাশি নিট ইউজিতে পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর এক হলে সে ক্ষেত্রে র‍্যাঙ্ক নির্ধারণ কী ভাবে করা হবে, তা-ও জানানো হয়েছে।

গত ৮ জুন এনএমসি-র জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নিট ইউজিতে প্রাপ্ত নম্বর এক হলে র‍্যাঙ্ক নির্ধারণ করার সময় পদার্থবিদ্যা (ফিজিক্স)-য় প্রাপ্ত নম্বরকে প্রাধান্য দেওয়া হবে। এর পর দেখা হবে পরীক্ষার্থীদের রসায়ন (কেমিস্ট্রি) এবং জীবনবিজ্ঞান (বায়োলজি)-এ প্রাপ্ত নম্বর। এত দিন প্রাপ্ত নম্বরের পরিমাণ এক হলে র‍্যাঙ্ক নির্ধারণের ক্ষেত্রে জীবনবিজ্ঞানে প্রাপ্ত নম্বরকে অগ্রাধিকার দেওয়া হত। এর পর গুরুত্ব দেওয়া হত পদার্থবিদ্যা এবং রসায়নের নম্বরের উপর।

১৩ জুন আরও একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে এনএমসি স্পষ্ট করে জানিয়েছে, ‘টাই ব্রেকিং’-এর এই নিয়ম চলতি বছর থেকে চালু করা হবে না। তাই সম্প্রতি প্রকাশিত নিট ইউজি-র র‍্যাঙ্কিং-এর তালিকায় কোনও পরিবর্তন হবে না। সংবাদসংস্থার খবর অনুযায়ী, নতুন নিয়ম কার্যকর হবে পরের বছর থেকে।

প্রসঙ্গত, চলতি বছরে ৭ মে হয়েছিল নিট ইউজি। এ বারে ২০ লক্ষের মধ্যে প্রায় ১১ লক্ষ ৪৫ হাজারের বেশি পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন পরীক্ষায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NEET UG Criteria National Medical Commission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE