Advertisement
১৩ জুন ২০২৪
UGC NET Result 2023

ডিসেম্বরের ইউজিসি নেট পরীক্ষার ফলপ্রকাশ, কী ভাবে নম্বর দেখতে পারবেন?

২০২৩-এর ডিসেম্বর মাসে এই পরীক্ষাটি নেওয়া হয়েছিল। প্রথমে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)-র তরফে ১০ জানুয়ারি ফলাফল ঘোষণা করা হবে জানানো হলেও, পরে বেশ কিছু বিষয়ে সমস্যা দেখা দেওয়ায় অবশেষে ১৯ জানুয়ারি এই পরীক্ষার ফলপ্রকাশ করা হয়েছে।

ugc net results.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ১১:০৬
Share: Save:

ইউজিসি ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। ১৯ জানুয়ারি, শুক্রবার ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)-র তরফে একটি বিশেষ পোর্টালও চালু করা হয়েছে। ওই পোর্টালে গিয়ে পরীক্ষার্থীরা নিজেদের জন্মতারিখ এবং অ্যাডমিট কার্ডে উল্লিখিত অ্যাপ্লিকেশন নম্বরটির সাহায্যে তাঁদের ফলাফল দেখে নিতে পারবেন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর এই পরীক্ষাটি ২০২৩-এর ৬ থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত চলেছে। ওই পরীক্ষায় মোট ৮৩টি বিষয়ের উপর প্রশ্নপত্র তৈরি করা হয়েছে।

এই পরীক্ষার জন্য মোট ২৯২ শহরে পরীক্ষাকেন্দ্রের ব্যবস্থা করা হয়েছিল। প্রথমে ইউজিসি নেট-এর ফলাফল সম্পর্কে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল এনটিএ। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ১০ জানুয়ারি ফলপ্রকাশ করা হবে। এর পর আরও একটি বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে জানানো হয়, ১৭ জানুয়ারি উল্লিখিত পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে। কিন্তু ওই দিন কিছু যান্ত্রিক ত্রুটি হওয়ার কারণে ফের ফল প্রকাশের দিন পরিবর্তনের একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল।

সূত্রের খবর, ২০২৩-এর ডিসেম্বর মাসে তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশের বেশ কিছু এলাকায় বন্যা পরিস্থিতির কারণে দ্বিতীয়বার পরীক্ষা নিতে হয়েছিল। সেই কারণেই ২০২৩-এর ইউজিসি নেট পরীক্ষার ফলপ্রকাশ করতে দেরি হয়েছে। তবে, এ বারের পরীক্ষার ফলাফলের পুর্নমূল্যায়নের সুযোগ থাকছে না। কোনও প্রার্থীই ফলাফল রি-চেক করার আবেদন করতে পারবেন না। এই মর্মে ইউজিসির তরফে একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে।

মোট ৯,৪৫,৯১৮ জন ডিসেম্বরের ইউজিসি নেট দিয়েছেন। পরীক্ষায় উত্তীর্ণ ব্যক্তিরা একটি শংসাপত্র পাবেন। ওই শংসাপত্রের সাহায্যে জুনিয়র রিসার্চ ফেলো পদে আবেদনের মেয়াদ তিন বছর। তবে আজীবন প্রফেসর/লেকচারশিপ পদের জন্য ওই শংসাপত্রের সাহায্যে নেট উত্তীর্ণরা আবেদন করতে পারবেন। নেট পরীক্ষার্থীরা এনটিএ-এর ওয়েবসাইটে গিয়ে ফলাফল দেখে নিতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE