Advertisement
১৬ এপ্রিল ২০২৪
JEE Main

জানুয়ারির জেইই মেন-এর অ্যাডমিট কার্ড প্রকাশ করল এনটিএ

সম্প্রতি সংস্থার তরফে পরীক্ষার দিনক্ষণ পরিবর্তন করা হয়েছে। প্রকাশ করা হয়েছে পরীক্ষার 'সিটি ইন্টিমেশন স্লিপ'-ও।

প্রকাশিত হল জেইই মেন-এর অ্যাডমিট কার্ড।

প্রকাশিত হল জেইই মেন-এর অ্যাডমিট কার্ড। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ১৬:৫৪
Share: Save:

জানুয়ারির শেষেই শুরু হবে চলতি বছরের জয়েন্ট এন্ট্রাস এগজাম (জেইই) মেন। পরীক্ষার দায়িত্বে রয়েছে জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ)। সম্প্রতি সংস্থার তরফে পরীক্ষার দিনক্ষণ পরিবর্তন করা হয়েছে। প্রকাশ করা হয়েছে পরীক্ষার 'সিটি ইন্টিমেশন স্লিপ'-ও। শনিবার দুপুরে এনটিএ আরও একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জেইই মেন-এর ২৪ জানুয়ারির পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশ করে। পরীক্ষার জন্য নির্ধারিত ওয়েবসাইট https://jeemain.nta.nic.in/-এ গিয়ে অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবেন পরীক্ষার্থীরা।

অ্যাডমিট কার্ড ডাউনলোডের জন্য পরীক্ষার্থীদের জেইই মেন-এর জন্য নির্ধারিত ওয়েবসাইট jeemain.nta.nic.in-এ যেতে হবে। হোমপেজে ‘সেশন ১’-এর ট্যাবে গিয়ে অ্যাপ্লিকেশন নম্বর এবং পাসওয়ার্ড দিলে অ্যাডমিট কার্ডটি স্ক্রিনে দেখা যাবে। এর পর সেটি ডাউনলোড করে প্রিন্ট আউট নিয়ে নিতে হবে। এনটিএ জানিয়েছে, পরীক্ষার দিন পরীক্ষাকেন্দ্রে অ্যাডমিট কার্ড ছাড়া ঢোকা যাবে না।

গত বুধবার এনটিএ বিজ্ঞপ্তির মাধ্যমে পরীক্ষার সংশোধিত দিনক্ষণ ঘোষণা করে। জানানো হয়, ২৭ জানুয়ারি তারিখে কোনও পরীক্ষা নেওয়া হবে না। ২৮ জানুয়ারিও শুধু প্রথম পর্বে পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষা হবে ২৪,২৫, ২৯, ৩০, ৩১ জানুয়ারি এবং ১ ফেব্রুয়ারি তারিখে। প্রতিদিন দু’টি পর্বে পরীক্ষা হবে। দেশের ২৯০টি শহরে এবং দেশের বাইরে ২৫টি শহরের বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। বুধবার একইসঙ্গে প্রকাশিত 'সিটি ইন্টিমেশন স্লিপ'-এর মাধ্যমে পরীক্ষার্থীরা জানতে পারেন কোন শহরের কোন পরীক্ষাকেন্দ্রে তাঁদের পরীক্ষা দিতে যেতে হবে।

প্রসঙ্গত, আইআইটি-সহ অন্য ইঞ্জিনিয়ারিং শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য এই প্রবেশিকা পরীক্ষার আয়োজন করে এনটিএ। প্রতি বছর জানুয়ারি এবং এপ্রিলে দু’টি পর্বে হয় এই পরীক্ষা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE