Advertisement
১৯ এপ্রিল ২০২৪
NEET

NTA এবার NEET পরীক্ষার উত্তরপত্রে গোপনীয়তা বাড়াতে, ‘ফেক রোল নম্বর’ ব্যবহার করবে বলে ঘোষনা করেছে।

প্রথমবার, ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) এই বছর ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (NEET) এর জন্য সমস্ত পরীক্ষার্থীদের ওএমআর(OMR) উত্তরপত্রে ‘ফেক রোল নম্বর’ ব্যবহার করবে বলে জানিয়েছে।

NEET পরীক্ষার উত্তরপত্র

NEET পরীক্ষার উত্তরপত্র সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২২ ১৪:৩৮
Share: Save:

এই প্রথমবার, ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) এই বছর ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (NEET) এর জন্য সমস্ত পরীক্ষার্থীদের ওএমআর(OMR) উত্তরপত্রে ‘ফেক রোল নম্বর’ ব্যবহার করবে বলে জানিয়েছে। এটি মূল্যায়ন প্রক্রিয়ায় গোপনীয়তাকে আরও মজবুত করবে বলেই মনে করছেন NTA আধিকারিকরা।

NEET-UG-এর জন্য OMR (বা অপটিক্যাল মার্ক রিকগনিশন) উত্তরপত্রগুলি পরীক্ষকরা মূল্যায়ন করেন না । এগুলি কম্পিউটার সফটওয়ারের মাধ্যমে মূল্যায়ন করা হয়। পরীক্ষকরা শুধু মূল্যায়নের জন্য কম্পিউটারে OMR শিটের উত্তরগুলি আপলোড করার সময় হস্তক্ষেপ করেন। এখন WBJEE বা CUET সব পরীক্ষাই কম্পিউটার-ভিত্তিক পরীক্ষা। একমাত্র নিট পরীক্ষাটিই এখনও কাগজ-কলমের মাধ্যমে নেওয়া হয় এবং ওএমআর শিটগুলি পরীক্ষকদের সহায়তায় কম্পিউটারে আপলোড করা হয়।

আধিকারিকরা জানিয়েছেন তাঁরা নিশ্চিত করতে চেয়েছিলেন, যেই পরীক্ষকরা ওএমআর শিটগুলি আপলোড করছেন তাঁরা যাতে জানতেও না পারেন কোন পরীক্ষার্থীর উত্তরপত্র তাঁরা আপলোড করছেন । এই ‘ফেক রোল নম্বর’ গুলি পরীক্ষার্থীর পরিচয় গোপন করার জন্য পরীক্ষা শেষ হওয়ার পরে উত্তরপত্রে ব্যবহার করা হবে । এর ফলে ওএমআর শিটগুলি যাঁরা আপলোড করছেন, তাঁরা পরীক্ষার্থীর প্রকৃত রোল নম্বর, পরীক্ষাকেন্দ্র, এমনকি তিনি কোন রাজ্য বা অঞ্চল থেকে পরীক্ষা দিয়েছেন, তা বুঝতে পারবেন না। এর ফলে পরীক্ষকরা কোনও পরীক্ষার্থীর ক্ষেত্রে পক্ষপাতিত্ত্ব করতে পারবেন না, কারণ তিনি পরীক্ষার্থী সম্পর্কে কোনও তথ্যই জানতে পারছেন না।

NTA বুধবার নিট পরীক্ষার ফল ঘোষণা করেছে । এই রেজাল্ট পরীক্ষার্থীরা neet.nta.nic.in-এই ওয়েবসাইটে গিয়ে দেখতে পারবেন।

এ বছর মোট ১৮.৭২ লক্ষ পরীক্ষার্থী নিট পরীক্ষায় আবেদন করেছিলেন । ৯৫ শতাংশেরও বেশি আবেদনকারী প্রার্থী পরীক্ষায় অংশ নিয়েছিলেন। পরীক্ষা হয় ১৭ জুলাই। ভারতের ৪৯৭ টি শহরে এবং বিদেশে ১৪টি শহরে মোট ৩৫৭০ টি পরীক্ষাকেন্দ্রে নেওয়া হয়েছিল।

এই পরীক্ষায় যে প্রার্থীরা কাট-অব নম্বরের চেয়ে বেশি নম্বর পেয়েছেন তারা সর্বভারতীয় কোটার (AIQ) অধীনে ১৫ শতাংশ আসনে ভর্তির জন্য যোগ্য বিবেচিত হবেন । AIQ আসনগুলি নিট পরীক্ষার র‌্যাঙ্কের উপর ভিত্তি করে এবং MCI/NMC/DCI-এর নিয়ম অনুযায়ী পূরণ করা হবে। বাকি ৮৫ শতাংশ আসনে ভর্তির জন্য, রাজ্যগুলি তাদের নিজস্ব কাউন্সেলিং পরিচালনা করে।

নিট পরীক্ষা ২০২২ এ প্রাপ্ত নম্বরের ভিত্তিতে MBBS, BDS, AYUSH, BVSc এবং AH কোর্সে পরীক্ষার্থীরা ভর্তির আবেদন জানাতে পারবেন। মেডিকেল কাউন্সেলিং কমিটি (MCC) অনলাইন মাধ্যমে MBBS/BDS কোর্সে ভর্তির জন্য কেন্দ্রীয় কাউন্সেলিং এর মাধ্যমে পরীক্ষার্থীদের আসন বরাদ্দ করবে । এই কাউন্সেলিং এর দিনক্ষণ শীঘ্রই প্রকাশ করা হবে বলে জানা গেছে ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE