Advertisement
২০ এপ্রিল ২০২৪
SSC CGL

এসএসসি সিজিএল পরীক্ষার অস্থায়ী উত্তর সঙ্কেত প্রকাশিত, কী ভাবে দেখবেন?

যদি কোনও উত্তর নিয়ে পরীক্ষার্থীদের কোনও আপত্তি থাকে, সেটি চ্যালেঞ্জ করারও সুযোগ দেওয়া হয়েছে পরীক্ষার্থীদের। কোনও উত্তর সঙ্কেতকে চ্যালেঞ্জ জানানোর সময় পরীক্ষার্থীদের মতে সঠিক উত্তরটিও জানাতে হবে।

এসএসসি সিজিএল পরীক্ষার অস্থায়ী উত্তর সঙ্কেত।

এসএসসি সিজিএল পরীক্ষার অস্থায়ী উত্তর সঙ্কেত। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২২ ১৮:১৮
Share: Save:

স্টাফ সিলেকশন কমিশন (এসএসসি)-এর তরফ থেকে ২০২২ সালের কম্বাইন্ড গ্রাজুয়েট লেভেল এগজামিনেশন (সিজিএল)-এর প্রথম স্তরের পরীক্ষার প্রভিশনাল(অস্থায়ী) উত্তর সঙ্কেত প্রকাশ করা হয়েছে। পরীক্ষার্থীদের উত্তর সঙ্কেতগুলি দেখার জন্য এসএসসি-এর নিজস্ব ওয়েবসাইট-https://ssc.nic.in/-এ যেতে হবে।

ওয়েবসাইটে এসএসসি-এর তরফে অস্থায়ী উত্তর সঙ্কেতগুলির সঙ্গে পরীক্ষার্থীদের উত্তরপত্রগুলিও দেওয়া হয়েছে।

এ বার দেখা যাক উত্তর সঙ্কেতগুলি দেখার জন্য কী করতে হবে:

  • প্রথমে এসএসসি-এর ওয়েবসাইট-ssc.nic.in-এ যেতে হবে।
  • এর পর হোমপেজে 'আনসার কি' ট্যাবে গিয়ে 'আপলোডিং অফ টেনটেটিভ আনসার কিস অ্যালং উইথ ক্যান্ডিডেটস রেসপন্স শিটস অফ কম্বাইন্ড গ্রাজুয়েট লেভেল এগজামিনেশন টায়ার ১,২০২২' লিঙ্কটিতে ক্লিক করতে হবে।
  • এ বার, একটি লগ ইন পেজ দেখা যাবে যেখানে ইউসার আইডি ও পাসওয়ার্ড দিতে হবে।
  • এর পরই, উত্তর সঙ্কেতগুলি স্ক্রিনে দেখতে পারবেন পরীক্ষার্থীরা। তাঁরা সেটি ডাউনলোডও করে রাখতে পারেন ভবিষ্যতের সুবিধার্থে।
  • এ ক্ষেত্রে, যদি কোনও উত্তর নিয়ে পরীক্ষার্থীদের কোনও আপত্তি থাকে, সেটি চ্যালেঞ্জ করারও সুযোগ দেওয়া হয়েছে পরীক্ষার্থীদের।

কোনও উত্তর সঙ্কেতকে চ্যালেঞ্জ জানানোর সময় পরীক্ষার্থীদের মতে সঠিক উত্তরটিও জানাতে হবে। এর জন্য চ্যালেঞ্জ জানানো প্রতি উত্তরের ক্ষেত্রে তাঁদের ১০০ টাকা করে দিতে হবে। এই প্রক্রিয়ার জন্য শেষ দিন ধার্য হয়েছে আগামী ২০ ডিসেম্বর বিকেল ৫টা। এই উত্তরগুলি এর পর যাচাই করে চূড়ান্ত উত্তর সঙ্কেত ও ফলাফল ঘোষণা করবে কমিশন।

প্রসঙ্গত, গত ১ থেকে ১৩ ডিসেম্বর দেশের বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে এসএসসি সিজিএল-এর প্রথম স্তরের পরীক্ষার আয়োজন করে কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE