Advertisement
০৭ মে ২০২৪
Courses in Purba Burdwan 2023

পূর্ব বর্ধমানে ইউপিএসসি সিভিল সার্ভিসের জন্য বিনামূল্যে কোর্সে ভর্তির সুযোগ, রইল বিশদ

পাঠক্রমটির মেয়াদ ১০ মাস। কোর্সে আবেদন জানানোর জন্য কোনও অর্থ জমা দিতে হবে না পড়ুয়াদের।

SNTCSSC

এসএনটিসিএসএসসি সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ১৮:১৩
Share: Save:

দেশে কেন্দ্রীয় স্তরে উচ্চপদস্থ আমলা নিয়োগের জন্য প্রতি বছরই ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) সিভিল সার্ভিস পরীক্ষা (সিএসই)-র আয়োজন করে। প্রতি বছরই বহু ছাত্রছাত্রী আইএএস, আইপিএস হওয়ার লক্ষ্যে এই পরীক্ষায় অংশগ্রহণ করেন। সে কথা মাথায় রেখেই পরীক্ষার প্রস্তুতির জন্য রাজ্য সরকারের তরফে সত্যেন্দ্রনাথ টেগোর সিভিল সার্ভিসেস স্টাডি সেন্টার (এসএনটিসিএসএসসি) চালু করা হয়। সেই সেন্টারের পূর্ব বর্ধমান জেলার শাখায় পরীক্ষার প্রস্তুতির জন্য পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। সম্প্রতি জেলার প্রশাসনিক ওয়েবসাইটে সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ভর্তির জন্য অনলাইন আবেদন প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে।

পূর্ব বর্ধমানে এসএনটিসিএসএসসি-র জেলা শাখায় ২০২৪-এর ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতির একটি কোর্সে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। ‘কম্প্রিসেন্সিভ’ এই কোর্সে সিভিল সার্ভিসের প্রিলিমিনারি এবং মেন পরীক্ষার জন্য পড়ুয়াদের পাঠ দেওয়া হবে। পাঠক্রমটির মেয়াদ ১০ মাস। কোর্সে আবেদন জানানোর জন্য কোনও অর্থ জমা দিতে হবে না পড়ুয়াদের।

পাঠক্রমে ভর্তির আবেদন জানাতে পড়ুয়াদের স্নাতক হতে হবে এবং বয়স হতে হবে ৩২ বছরের মধ্যে।

আগ্রহীদের লিখিত পরীক্ষা এবং পার্সোন্যালিটি টেস্টের মাধ্যমে কোর্সে ভর্তি নেওয়া হবে। লিখিত পরীক্ষা হবে আগামী ১১ নভেম্বর। আগের ব্যাচে যাঁরা কোর্সে ভর্তি হয়েছিলেন, তাঁরা এ বার আবেদন করতে পারবেন না।

আগ্রহীদের মূল বিজ্ঞপ্তিতে দেওয়া ফর্মের লিঙ্কে ক্লিক করে সমস্ত নথি-সহ ভর্তির আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৯ নভেম্বর। ভর্তির বিষয়ে বিস্তারিত জানার জন্য প্রার্থীদের জেলার প্রশাসনিক ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE