Advertisement
১৮ মে ২০২৪
IIEST Shibpur Recruitment 2023

শিবপুরে আইআইইএসটির এরোস্পেস ইঞ্জিনিয়ারিং বিভাগে গবেষণার সুযোগ, নিয়োগ কোন পদে?

নিযুক্ত ব্যক্তি যদি যথাযথ নম্বর নিয়ে গেট পাশ করে থাকেন, তা হলে এই পদে প্রতি মাসে তিনি ৩১,০০০ টাকা ফেলোশিপ এবং বাড়িভাড়া বাবদ ২৪ শতাংশ ভাতা পাবেন।

IIEST Shibpur

আইআইইএসটি শিবপুর। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ১৭:২৬
Share: Save:

শিবপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং সায়েন্স অ্যান্ড টেকনোলজি (আইআইইএসটি)-র একটি গবেষণা প্রকল্পে কাজের সুযোগ। সম্প্রতি সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অনলাইন আবেদন প্রক্রিয়া। আগ্রহীরা মেল মারফত এই প্রকল্পে যোগদানের জন্য আবেদন করতে পারবেন।

গবেষণা প্রকল্পের কাজ হবে প্রতিষ্ঠানের এরোস্পেস ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অ্যাপ্ল্যায়েড মেকানিক্স বিভাগে। প্রকল্পটির নাম— ‘সিমুলেশন অ্যান্ড এক্সপেরিমেন্টাল স্টাডিজ় অফ অ্যামোনিয়াম ডাইনাইট্রামাইড (এডিএন) বেসড গ্রিন লিক্যুইড প্রোপেলেন্টস ইন্টার‍্যাকশন স্টাডিজ় উইথ হট সারফেসেস আন্ডার ডিফারেন্ট প্রেসার রেজিমস’। প্রকল্পটি স্পনসর করছে কেন্দ্রের বিজ্ঞান এবং প্রযুক্তি দফতর (ডিএসটি)-এর অধীনস্থ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড।

প্রকল্পে নিয়োগ হবে প্রজেক্ট অ্যাসোসিয়েট-১ পদে। শূন্যপদ রয়েছে একটি। আবেদনের জন্য সর্বোচ্চ বয়ঃসীমা ধার্য করা হয়েছে ৩৫ বছর। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য ছাড় থাকবে। তিন বছরের জন্য এই প্রকল্পে প্রার্থী নিয়োগ করা হবে। নিযুক্ত ব্যক্তি যদি যথাযথ নম্বর নিয়ে গেট পাশ করে থাকেন, তা হলে এই পদে প্রতি মাসে তিনি ৩১,০০০ টাকা ফেলোশিপ এবং বাড়িভাড়া বাবদ ২৪ শতাংশ ভাতা পাবেন। নিযুক্ত ব্যক্তি যদি গেট পাশ না হন, তবে তাঁর ফেলোশিপের পরিমাণ হবে ২৫,০০০ টাকা প্রতি মাসে। এ ছাড়াও মিলবে বাড়িভাড়া বাবদ ২৪ শতাংশ ভাতা।

এই পদে আবেদনের জন্য প্রার্থীদের এরোস্পেস/ মেকানিক্যাল/ কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বিই/ বিটেক-এর পর এমটেক ডিগ্রি এবং গেট-এ যথাযথ নম্বর থাকতে হবে। তবে গেট ছাড়া একই শিক্ষাগত যোগ্যতা থাকলেও এই পদে আবেদন করা যাবে।

আগ্রহীদের আবেদনপত্র, জীবনপঞ্জি এবং অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন জানাতে হবে। আবেদনের শেষ দিন আগামী ২৩ নভেম্বর। এর পর এই পদে ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী নিয়োগ করা হবে। বাছাই প্রার্থীদের যথাসময়ে ইন্টারভিউয়ের দিনক্ষণ জানানো হবে। ইন্টারভিউয়ের দিনও সমস্ত নথি সঙ্গে রাখতে হবে প্রার্থীদের। নিয়োগের শর্তাবলি বিস্তারিত জানার জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE