Advertisement
২১ জুলাই ২০২৪
RBU Admission 2024

রবীন্দ্রসঙ্গীত-সহ বিভিন্ন বিষয়ে স্নাতকের সুযোগ, রবীন্দ্রভারতীতে শুরু ভর্তি প্রক্রিয়া

আগ্রহীদের এর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে।

RBU

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ১৮:০৩
Share: Save:

রাজ্যে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে স্নাতক স্তরের ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে সেই মর্মে বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ে নয়া ন্যাশনাল কারিক্যুলাম অ্যান্ড ক্রেডিট ফ্রেমওয়ার্ক (এনসিসিএফ) মেনে চার বছরের স্নাতক কোর্সে ভর্তির সুযোগ পাবেন পড়ুয়ারা। এর জন্য সম্পূর্ণ আবেদন প্রক্রিয়াই সম্পন্ন হবে অনলাইনে।

বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অফ ফাইন আর্টসের অধীনস্থ বিভিন্ন বিষয়ে স্নাতকের সুযোগ রয়েছে। বিষয়গুলি হল— রবীন্দ্রসঙ্গীত, ভোক্যাল মিউজ়িক (কন্ঠসঙ্গীত), নাচ, নাটক, যন্ত্রসঙ্গীত, পারকাশন এবং ওয়েস্টার্ন ক্লাসিক্যাল মিউজ়িক (পাশ্চাত্য মার্গ সঙ্গীত)। আগ্রহীরা যন্ত্রসঙ্গীতের মধ্যে সেতার,সরোদ, বেহালা, বাঁশি, এসরাজ, হারমোনিয়াম, সান্তুর, হাওয়াই গিটার; পারকাশনের মধ্যে পাখোয়াজ, তবলা, খোল এবং ওয়েস্টার্ন ক্লাসিক্যাল মিউজ়িকের মধ্যে পিয়ানো, বেহালা এবং গিটার নিয়ে পড়ার সুযোগ পাবেন।

জাতীয় শিক্ষানীতি মেনে বিভিন্ন বিষয়ে স্নাতকে মেজর/ অনার্স/ অনার্স উইথ রিসার্চ করার জন্য বেশ কিছু শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। এর মধ্যে কণ্ঠসঙ্গীত এবং রবীন্দ্রসঙ্গীত— দু’টি বিভাগের প্রতিটিতেই সর্বাধিক ১২৮টি আসনে পড়ুয়াদের ভর্তির সুযোগ রয়েছে।

সমস্ত বিষয়েই ভর্তির আবেদনের জন্য আগ্রহীদের দ্বাদশের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং সংশ্লিষ্ট বিষয়ে দক্ষতা থাকতে হবে। কোর্সগুলিতে ভর্তির জন্য ৮০ নম্বরের প্রবেশিকা পরীক্ষার আয়োজন করা হবে বিশ্ববিদ্যালয়ের তরফে। পরীক্ষার প্রথম ভাগে থাকবে প্র্যাক্টিক্যাল এবং দ্বিতীয় ভাগে থাকবে লিখিত পরীক্ষা। প্র্যাক্টিক্যালে ৪০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হলে তবেই দ্বিতীয় ভাবে লিখিত পরীক্ষা দিতে পারবেন পরীক্ষার্থীরা। এর পর চূড়ান্ত মেধাতালিকা প্রস্তুত করা হবে পড়ুয়াদের শিক্ষাগত যোগ্যতা এবং প্রবেশিকা পরীক্ষার ফলাফলের ভিত্তিতে।

আগ্রহীদের এর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। একই সঙ্গে প্রথম সিমেস্টারের অ্যাডমিশন ফি বাবদ ভারতীয় এবং বিদেশিদের যথাক্রমে ১,৬৬৫ টাকা এবং ৪,৫১৫ টাকা জমা দিতে হবে। আগামী ৭ জুলাই আবেদনের শেষ দিন। এই বিষয়ে আরও জানতে সংশ্লিষ্ট ওয়েবসাইট থেকে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE