Advertisement
২১ জুলাই ২০২৪
Rail Kaushal Vikas Yojana

দশম পাশ হলেই রেলের তরফ থেকে নবীনদের জন্য প্রশিক্ষণের সুযোগ

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে আয়োজিত 'রেল কৌশল বিকাশ যোজনা'-র প্রশিক্ষণ কর্মসূচির জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে।

রেল কৌশল বিকাশ যোজনা।

রেল কৌশল বিকাশ যোজনা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ১৭:৪০
Share: Save:

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে আয়োজিত 'রেল কৌশল বিকাশ যোজনা'-র প্রশিক্ষণ কর্মসূচির জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনার অধীনে এই কর্মসূচির আয়োজন করা হয়। যুবক-যুবতীদের জন্য রেলমন্ত্রক স্বল্পমেয়াদি এই প্রশিক্ষণ কর্মসূচিটি দেশজুড়ে আয়োজন করছে। আগ্রহীরা 'রেল কৌশল বিকাশ যোজনার' ওয়েবসাইটhttps://railkvy.indianrailways.gov.in/rkvy_userHome/-এ গিয়ে এই সংক্রান্ত বিজ্ঞপ্তিটি দেখতে পারবেন।

এই কর্মসূচিতে রেল দফতরের বিভিন্ন পেশার জন্য প্রয়োজনীয় দক্ষতা বৃদ্ধির জন্য চাকরিপ্রার্থীদের প্রাথমিক প্রশিক্ষণ দেওয়া হয়। ভারতীয় রেলের শীতাতপ যন্ত্র সারাই, কাঠের কাজ, সিএনএসএস, মেকানিক,মেশিনিস্ট ইত্যাদি কাজের জন্য প্রশিক্ষণ পান আগ্রহীরা। প্রশিক্ষণের মাধ্যমে চাকরিপ্রার্থীদের কাজের সুযোগ বৃদ্ধি করে তাঁদের স্বনির্ভর করে তোলাই এই প্রশিক্ষণ কর্মসূচির লক্ষ্য।

প্রয়োজনীয় যোগ্যতা: এই যোজনায় আবেদনের জন্য প্রার্থীদের দশম শ্রেণি পাশ হতে হবে। প্রার্থীদের বয়স হতে হবে ১৮-৩৫ বছরের মধ্যে।

বাছাই প্রক্রিয়া: আবেদনকারীদের দশম শ্রেণি উত্তীর্ণ হওয়ার পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই এই প্রশিক্ষণ কর্মসূচির জন্য বাছাই করা হবে। আগামী ২১ জানুয়ারি বাছাই প্রার্থীদের নাম প্রকাশ করা হবে। এর পর প্রার্থীদের বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্রে সমস্ত প্রয়োজনীয় নথি-সহ উপস্থিত হতে হবে।

প্রশিক্ষণ বিষয়ক তথ্য: ৩ সপ্তাহ অর্থাৎ ১৮ দিন ধরে প্রার্থীদের প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণে প্রার্থীদের উপস্থিতির হার হতে হবে ৭৫ শতাংশ। প্রশিক্ষণে পাশ করার জন্য প্রার্থীদের লিখিত পরীক্ষায় ৫৫ শতাংশ নম্বর এবং প্রাক্টিক্যালে ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। প্রশিক্ষণের জন্য কোনও টাকা জমা দিতে হবে না প্রার্থীদের। তবে এই প্রশিক্ষণের পর প্রার্থীদের রেল দফতরে চাকরির কোনও নিশ্চয়তা দেওয়া হচ্ছে না।

আবেদন প্রক্রিয়া: প্রশিক্ষণের জন্য প্রার্থীদের অনলাইন মাধ্যমে https://railkvy.indianrailways.gov.in/rkvy_applyNew/-লিঙ্কে গিয়ে আবেদন জানাতে হবে। আবেদন জানানোর প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে। আগামী ২০ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত প্রার্থীরা এই প্রশিক্ষণের জন্য আবেদন জানাতে পারবেন।

বৃত্তি: এই প্রশিক্ষণে প্রার্থীদের কোনও রকম বৃত্তি প্রদান করা হবে না বলেই রেলের তরফে জানানো হয়েছে।

প্রার্থীরা এই প্রশিক্ষণের বিষয়ে আরও জানতে চাইলে তাঁদের 'রেল কৌশল বিকাশ যোজনা'-র ওয়েবসাইট https://railkvy.indianrailways.gov.in/rkvy_userHome/-এ যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE