Advertisement
০১ মে ২০২৪
Ramakrishna Mission Vidyamandira Admission 2023

পর্যটন এবং ভ্রমণ সংক্রান্ত অনলাইন কোর্স চালু করল বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির

কোর্সে ভর্তি হতে পারবেন পুরুষ এবং মহিলা— উভয়েই। ক্লাস হবে ইংরেজি মাধ্যমে। কোর্স ফি-র পরিমাণ ৪০০০ টাকা।

Ramakrishna Mission Vidyamandira, Belur

রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির, বেলুড়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২৩ ১৭:৪৪
Share: Save:

ঘুরতে ভালবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। তবে ঘুরতে ভালবাসেন এমন মানুষদের সঙ্গে পর্যটকদের খানিক তফাত রয়েছে। বিশ্ব জুড়ে প্রকৃতির মনোমুগ্ধকর দৃশ্য উপভোগ করা, দেশগুলির ঐতিহাসিক এবং সাংস্কৃতিক ঐতিহ্যের খুঁটিনাটি জানা বোঝাই পর্যটকদের নেশা। তাই দেশি-বিদেশি পর্যটকদের ভিড়ে যে কোনও দেশের আর্থিক আয় বৃদ্ধির পিছনে অন্যান্য শিল্পের পাশাপাশি এই পর্যটন শিল্পেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এ বার সেই পর্যটন এবং ভ্রমণ নিয়েই একটি অনলাইন কোর্স চালু করতে চলেছে হাওড়ার বেলুড় মঠের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির। সম্প্রতি সে সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। এর জন্য শুরু হয়েছে অনলাইন আবেদন প্রক্রিয়াও।

প্রতিষ্ঠানের ট্যুরিজম অ্যান্ড ট্র্যাভেল বিভাগের তরফে পাঠক্রমটি চালু করা হয়েছে। অনলাইনেই এই স্বল্পমেয়াদি সার্টিফিকেট কোর্সটি করানো হবে। পাঠক্রমের মেয়াদ মাত্র চার মাস। কোর্সে ভর্তি হতে পারবেন পুরুষ এবং মহিলা— উভয়েই। ক্লাস হবে ইংরেজি মাধ্যমে। কোর্স ফি-র পরিমাণ ৪০০০ টাকা। মোট ৩০ ঘণ্টা ধরে পাঠক্রমের ক্লাস নেওয়া হবে। কোর্স শেষে পড়ুয়াদের মূল্যায়নের জন্য একটি পরীক্ষারও আয়োজন করা হবে।

পাঠক্রমে পড়ানো হবে পর্যটন শিল্পের খুঁটিনাটি, এই শিল্পক্ষেত্রে কাজ করার জন্য প্রয়োজনীয় দক্ষতা, বিভিন্ন বহুজাতিক পর্যটন সংস্থা সম্পর্কিত তথ্য এবং পর্যটন ব্যবসা গড়ে তোলার জন্য প্রয়োজনীয় দক্ষতার মতো বিষয়। মোট ৪০টি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। কোর্সের থিওরি ক্লাস হবে প্রতি শনিবার বিকেল ৪টে থেকে সন্ধে ৬টা পর্যন্ত। এ ছাড়া স্পেশাল ক্লাসের আয়োজন করা হবে সপ্তাহের যে কোনও দিন। কোর্সের প্রথম ক্লাস হবে আগামী ৯ ডিসেম্বর দুপুর ৩টে ৪৫ মিনিট থেকে।

পাঠক্রমে ভর্তির আবেদন জানাতে পড়ুয়াদের দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হতে হবে। কোর্সে ভর্তি নেওয়া হবে ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ’ পদ্ধতি মেনে।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে ক্লিক করে সমস্ত নথি-সহ ভর্তির আবেদন করতে হবে। সঙ্গে জমা দিতে হবে কোর্স ফি-ও। কোর্সে ভর্তির শেষ দিন আগামী ৬ ডিসেম্বর। পাঠক্রমটির বিষয়ে বিস্তারিত জানার জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে পড়ুয়াদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE