Advertisement
২৫ জুলাই ২০২৪
Presidency University Recruitment 2023

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ডিএসটি-র অর্থপুষ্ট প্রকল্পে কাজের সুযোগ, শূন্যপদ ক’টি?

প্রতি মাসে নিযুক্তদের ডিএসটি-সার্ব-এর নিয়ম মেনেই সাম্মানিক দেওয়া হবে।

Presidency University

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২৩ ১৬:৪৪
Share: Save:

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে গবেষণার সুযোগ। কেন্দ্রের অর্থপুষ্ট একটি প্রকল্পে কর্মী নিয়োগ করা হবে। বুধবারই সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। আগ্রহীরা এর জন্য অনলাইনেই আবেদন জানাতে পারবেন। প্রয়োজনে অফলাইনেও আবেদন জানাতে পারবেন আগ্রহীরা।

বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ অ্যাস্ট্রোফিজিক্সে গবেষণা প্রকল্পের কাজ হবে। প্রকল্পটির নাম- ‘থিওরিটিক্যাল মডেলিং অফ জেট এমিশন ভ্যারিয়েবিলিটি ফর ইন-ডেপথ ইন্টারপ্রিটেশন অফ লংটার্ম মাল্টি-ওয়েভলেংথ ব্লেজ়ার ডেটা’। প্রকল্পের অর্থদাতা কেন্দ্রের ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (ডিএসটি) অধীনস্থ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (সার্ব)।

প্রকল্পে নিয়োগ হবে জুনিয়র রিসার্চ ফেলো বা প্রজেক্ট অ্যাসিস্ট্যান্ট পদে। শূন্যপদ রয়েছে একটি। আবেদনকারীদের বয়ঃসীমার বিষয়ে বিজ্ঞপ্তিতে কিছু জানানো হয়নি। প্রকল্পটির মেয়াদ তিন বছর। এর জন্য প্রকল্পে প্রাথমিক ভাবে এক বছরের জন্য প্রার্থী নিয়োগ করা হবে। এর পর কাজের ভিত্তিতে সেই মেয়াদ বাড়তে পারে। প্রতি মাসে নিযুক্তদের ডিএসটি-সার্ব-এর নিয়ম মেনেই সাম্মানিক দেওয়া হবে।

আবেদনের জন্য প্রার্থীদের ফিজিক্স/ অ্যাস্ট্রোনমি/ অ্যাস্ট্রোফিজিক্সে এমএসসি/ এমএস/ বিএস-এমএস ডিগ্রি বা সমতুল যোগ্যতা থাকতে হবে। একইসঙ্গে নেট জেআরএফ বা এলএস পাশ/ গেট পাশ বা সমতুল প্রতিযোগিতামূলক পরীক্ষা পাশের যোগ্যতাও থাকতে হবে। এ ছাড়াও যোগ্যতার অন্যান্য মাপকাঠির বিষয়ে মূল বিজ্ঞপ্তিতে বিস্তারিত জানানো হয়েছে।

আগ্রহীদের নিজেদের জীবনপঞ্জি, একটি ৪০০ শব্দের রিসার্চ স্টেটমেন্ট, পূর্বের গবেষণার অভিজ্ঞতা, এই প্রকল্পে আবেদনের কারণ এবং অন্তত একজন ‘রেফারি’-র নাম ও ফোন নম্বর বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন জানাতে হবে। বাছাই প্রার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ে নিয়োগের ইন্টারভিউয়ের আয়োজন করা হবে আগামী ২৩ নভেম্বর সকাল ১১টায়। প্রার্থীদের ওই দিন জীবনপঞ্জি-সহ অন্যান্য নথি নিয়ে উপস্থিত হতে হবে। নিয়োগের শর্তাবলি বিশদ জানার জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE