Advertisement
২৯ মে ২০২৪
Courses in Ramakrishna Mission Vidyamandira

নেট বা সেটের প্রস্তুতি নেবেন? বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরে শুরু অনলাইন কোর্স

অংশগ্রহণ করতে পারবেন পুরুষ এবং মহিলা-উভয়েই। ক্লাস হবে অনলাইনে, যা ঘরে বসেই করা যাবে।

রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির, বেলুড়।

রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির, বেলুড়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ১৭:১৯
Share: Save:

গবেষণা হোক বা কলেজ-বিশ্ববিদ্যালয়ের চাকরি, বেশিরভাগ ক্ষেত্রেই পড়ুয়াদের ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) বা স্টেট এলিজিবিলিটি টেস্ট (সেট) পাশ করতে হয়। জাতীয় বা রাজ্য স্তরের এই যোগ্যতা নির্ণায়ক পরীক্ষাই চাকরি বা গবেষণার ক্ষেত্রে প্রাথমিক মানদণ্ড হয়ে দাঁড়ায়। দু’টি প্রতিযোগিতামূলক পরীক্ষাতেই অংশগ্রহণকারী পড়ুয়ার সংখ্যাও চোখে পড়ার মতো। পরীক্ষায় পাশ করার জন্য প্রস্তুতি নিয়ে তাই হিমশিম খেতে হয় পড়ুয়াদের। আর সে কথা ভেবেই বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরে চালু করা হচ্ছে নেট/ সেট-এর প্রস্তুতির কোর্স। ভর্তি প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে।

নেট/সেট পরীক্ষাতে মোট দু’টি পত্রের উপর পরীক্ষা দিতে হয় শিক্ষার্থীদের। এর মধ্যে দ্বিতীয় পত্রে বিষয়ভিত্তিক প্রশ্ন থাকলেও, প্রথম পত্রে বিভিন্ন বিষয়ের উপর প্রশ্ন থাকে। রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরের এই কোর্সটিতেও শুধু প্রথম পত্রের বিষয়গুলির জন্যই প্রস্তুত করা হবে পড়ুয়াদের। অংশগ্রহণ করতে পারবেন পুরুষ এবং মহিলা-উভয়েই। ক্লাস হবে অনলাইনে, যা ঘরে বসেই করা যাবে।

কোর্সের স্টাডি মেটিরিয়াল দেওয়া হবে বাংলা এবং ইংরেজি দু’টি ভাষাতেই। অনেকগুলি মক টেস্টেরও আয়োজন করা হবে। সপ্তাহে চার দিন ‘ইন্টার‍্যাক্টিভ’ বা আলাপচারিতার মাধ্যমে ক্লাস নেওয়া হবে। কোর্সমূল্য বাবদ জমা দিতে হবে মোট ৫০০০ টাকা।

আগ্রহীরা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন। কোর্সে ভর্তির শেষ দিন আগামী ৩০ জুলাই। এই বিষয়ে বিস্তারিত জানা যাবে প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE