Advertisement
০৫ মে ২০২৪
Admission in Roopkala Kendro 2023

রূপকলা কেন্দ্রে ডিরেকশন, এডিটিং-সহ মোট চারটি বিষয়ে পিজি ডিপ্লোমা কোর্সে ভর্তি শুরু

কোর্সগুলিতে ভর্তি নেওয়া হবে লিখিত পরীক্ষা, ওরিয়েন্টেশন/ ইন্টারভিউ এবং মেডিক্যাল পরীক্ষার মাধ্যমে।

রূপকলা কেন্দ্র।

রূপকলা কেন্দ্র। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ১৭:৪৩
Share: Save:

চলচ্চিত্র জগৎকে জীবিকার্জনের ক্ষেত্র হিসেবে বাছতে চাইলে প্রয়োজন যথাযথ প্রশিক্ষণের। রাজ্যে বিভিন্ন প্রতিষ্ঠানে এ সমস্ত বিষয় নিয়ে পড়াশোনার সুযোগ রয়েছে। সরকারি প্রতিষ্ঠান রূপকলা কেন্দ্রেও রয়েছে এমন সুযোগ। সম্প্রতি ২০২৩-২০২৫ শিক্ষাবর্ষের জন্য পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। রূপকলা কেন্দ্রের ওয়েবসাইটেই প্রকাশিত হয়েছে সেই বিজ্ঞপ্তি।

রূপকলা কেন্দ্র রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগের অধীনস্থ একটি ফিল্ম অ্যান্ড সোশ্যাল কমিউনিকেশন ইন্সটিটিউট। মোট চারটি বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্সে ভর্তি নেওয়া হবে পড়ুয়াদের। সমস্ত কোর্সের মেয়াদ দু'বছর। যে বিষয়গুলির উপর কোর্স করা যাবে, সেগুলি হল— ডিরেকশন, মোশন পিকচার ফোটোগ্রাফি, এডিটিং এবং সাউন্ড ডিজ়াইন। চারটি সেমেস্টারে ভাগ করা হয়েছে কোর্সগুলি। প্রতি সেমেস্টারের শেষে পরীক্ষা ছাড়াও প্রজেক্ট জমা দিতে হবে পড়ুয়াদের।

চারটি কোর্সের প্রতিটিতেই রয়েছে আটটি আসন। অর্থাৎ মোট আসনসংখ্যা ৩২।

কোর্সে আবেদনের জন্য প্রার্থীদের স্নাতক বা সমতুল ডিগ্রি থাকতে হবে। ডিরেকশন কোর্সের জন্য কথোপকথনের দক্ষতা থাকা প্রয়োজন। অন্য দিকে, সাউন্ড ডিজ়াইনের জন্য উচ্চমাধ্যমিক স্তরে পদার্থবিদ্যা বিষয়টি থাকা জরুরি। আবেদনকারীদের বয়স হতে হবে ৩২ বছরের মধ্যে। সংরক্ষিতদের জন্য থাকবে ছাড়।

কোর্সগুলিতে ভর্তি নেওয়া হবে লিখিত পরীক্ষা, ওরিয়েন্টেশন/ ইন্টারভিউ এবং মেডিক্যাল পরীক্ষার মাধ্যমে। সৃজনশীল কাজের সঙ্গে যুক্ত থাকলে ভর্তির ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউ দেওয়া যাবে ইংরেজি অথবা বাংলা ভাষায়।

আগ্রহীরা ভর্তির আবেদনপত্র প্রতিষ্ঠানের ওয়েবসাইট বা প্রতিষ্ঠান থেকে সরাসরি সংগ্রহ করতে পারবেন। এর পর পূরণ করা আবেদনপত্র-সহ সমস্ত প্রয়োজনীয় নথি পাঠাতে হবে বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায়। আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ৩০০ টাকাও। আবেদনের শেষ দিন ৩১ অগস্ট। ভর্তির সুযোগ পেলে পড়ুয়াদের ভর্তির মূল্য বাবদ ২০০০ টাকা, টিউশন খরচ বাবদ ৬০,০০০ টাকা এবং 'কশন ডিপোজ়িট' বাবদ ৫০০০ টাকা জমা দিতে হবে। ভর্তির বিষয়ে সমস্ত তথ্য জানা যাবে প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE