Advertisement
১১ মে ২০২৪
SSC CGL

গত বছর এসএসসি সিজিএল পরীক্ষা দিয়েছিলেন? রেজাল্ট ঘোষণা করল কমিশন

বৃহস্পতিবার স্টাফ সিলেকশন কমিশন (এসএসসি) সেই পরীক্ষার ফলাফল প্রকাশ করল। ২০২২ সালের জন্য এই পরীক্ষার আয়োজন করেছিল কমিশন।

এসএসসি সিজিএল পরীক্ষার ঘোষণা করল কমিশন।

এসএসসি সিজিএল পরীক্ষার ঘোষণা করল কমিশন। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৪৭
Share: Save:

‘কম্বাইন্ড গ্র্যাজুয়েট লেভেল’ (সিজিএল)-এর প্রথম স্তরের পরীক্ষা হয়েছিল গত বছর ডিসেম্বরে। বৃহস্পতিবার স্টাফ সিলেকশন কমিশন (এসএসসি) সেই পরীক্ষার ফলাফল প্রকাশ করল। ২০২২ সালের জন্য এই পরীক্ষার আয়োজন করেছিল কমিশন। যাঁরা পরীক্ষা দিয়েছিলেন, তাঁরা কমিশনের ওয়েবসাইট https://ssc.nic.in/ -এ গিয়ে তাঁদের রেজাল্ট দেখতে পারবেন।

গত ডিসেম্বরে ১ থেকে ১৩ তারিখ সিজিএল-এর প্রথম স্তরের পরীক্ষা চলে। পরীক্ষার্থীদের কম্পিউটার-নির্ভর পরীক্ষা (সিবিটি) দিতে হয়। অ্যাসিস্ট্যান্ট অডিট অফিসার এবং অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউন্ট অফিসার পদের জন্য মোট ২৫,০৭১ জন প্রথম স্তরের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। উত্তীর্ণরা এর পর দ্বিতীয় স্তরের পরীক্ষাটি দিতে পারবেন। এর জন্য প্রথম ও তৃতীয় পেপারের জেনারেল স্টাডিজ, ফিন্যান্স এবং ইকোনমিক্স-এর পরীক্ষা দিতে হবে।

জুনিয়র স্ট্যাটিস্টিক্যাল অফিসার পদের জন্য দ্বিতীয় স্তরের পরীক্ষা দিতে পারবেন মোট ১১৪৯ জন পরীক্ষার্থী। দ্বিতীয় স্তরে তাঁদের প্রথম ও দ্বিতীয় পেপারের শুধু মাত্র স্ট্যাটিস্টিক্সের উপর পরীক্ষা দিতে হবে।

এই দু'টি পদ ছাড়া বাকি পদের জন্য মোট ৩,৬০, ৪৩২ পরীক্ষার্থী প্রথম স্তরে উত্তীর্ণ হয়ে দ্বিতীয় স্তরের পরীক্ষা দিতে পারবেন। দ্বিতীয় স্তরে তাঁদের শুধু মাত্র প্রথম পেপারের পরীক্ষা দিতে হবে।

পরীক্ষার্থীরা কমিশনের ওয়েবসাইটে গিয়ে লগইন ডিটেলস দিলেই তাঁদের রেজাল্ট দেখতে পারবেন। তবে আদালতের বিভিন্ন নির্দেশের জন্য ১৩৪ জন পরীক্ষার্থীর ফল এখনও প্রকাশ করা হয়নি।

আগামী ২ থেকে ৭ মার্চ সিজিএল-এর দ্বিতীয় স্তরের পরীক্ষা হবে। কমিশন জানিয়েছে, সিজিএল-এর দ্বিতীয় স্তরের পরীক্ষাটিও অনলাইনে কম্পিউটার-নির্ভর পরীক্ষা (সিবিটি) হবে। পরীক্ষায় থাকবে কোয়ান্টিটেটিভ এবিলিটি, স্ট্যাটিস্টিক্স, জেনারেল স্টাডিজ, ইংরেজির মতো বিষয়।

প্রতি বছরই কমিশনের তরফে সিজিএল পরীক্ষার আয়োজন করা হয়। পরীক্ষায় প্রতিটি স্তরে উত্তীর্ণরাই কেবল মাত্র পরবর্তী স্তরের পরীক্ষাটি দিতে পারেন। দেশের বিভিন্ন সরকারি মন্ত্রক, দফতর এবং সংস্থায় গ্রুপ ‘বি’ এবং ‘সি’ স্তরের অফিসার নিয়োগ করা হয় সিজিএল পরীক্ষার মাধ্যমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE