Advertisement
০২ মে ২০২৪
SSC in 13 Regional Languages

এখন থেকে বাংলা-সহ মোট ১৫টি ভাষায় স্টাফ সিলেকশন পরীক্ষা দেওয়া যাবে

ইংরেজি ও হিন্দি মিলিয়ে মোট ১৫টি ভাষায় স্টাফ সিলেকশন কমিশন মাল্টি টাস্কিং (নন-টেকনিক্যাল) স্টাফ (এসএসসি এমটিএস) এবং কম্বাইন্ড হায়ার সেকেন্ডারি লেভেল এগজামিনেশন-এর প্রশ্নপত্র তৈরি হবে।

নিয়োগ পরীক্ষা।

নিয়োগ পরীক্ষা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৩ ১৪:০৮
Share: Save:

এ বার থেকে স্টাফ সিলেকশন পরীক্ষা দেওয়া যাবে বাংলাতেও। পাশপাশি, আরও বেশ কিছু আঞ্চলিক ভাষাতেও পরীক্ষা দেওয়ার সুযোগ তৈরি হল। কেন্দ্রীয় পারসোনেল অ্যান্ড ট্রেনিং বিভাগের তরফে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশপাশি, কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংহও টুইট করেছেন এই বিষয়ে।

ইংরেজি ও হিন্দি মিলিয়ে মোট ১৫টি ভাষায় স্টাফ সিলেকশন কমিশন মাল্টি টাস্কিং (নন-টেকনিক্যাল) স্টাফ (এসএসসি এমটিএস) এবং কম্বাইন্ড হায়ার সেকেন্ডারি লেভেল এগজামিনেশন (এসএসসি সিএইচএসএল) পরীক্ষার প্রশ্নপত্র তৈরি হবে। কেন্দ্রীয় পারসোনেল অ্যান্ড ট্রেনিং বিভাগের তরফে অনুমোদন দেওয়া হয়েছে এই সিদ্ধান্তকে।

ইংরেজি ও হিন্দি ছাড়া ১৩টি আঞ্চলিক ভাষা হল— অসমিয়া, বাংলা, গুজরাতি, মরাঠি, মলায়লম, কন্নড়, তামিল, তেলেগু, ওড়িয়া, উর্দু, পঞ্জাবি, মনিপুরি, কোঙ্কনি।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রালয়ের তরফে আঞ্চলিক ভাষায় সিএপিএফ কনস্টেবল জিডি পরীক্ষা নেওয়া যাবে বলে সিদ্ধান্ত হয়। এর কিছু দিন পর কেন্দ্রীয় পারসোনেল অ্যান্ড ট্রেনিং বিভাগের তরফ থেকে স্টাফ সিলেকশন পরীক্ষা বিষয়ে এমন সিদ্ধান্ত নেওয়া হল। বিভিন্ন রাজ্যের সঙ্গে আলোচনা করেই এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE