Advertisement
০২ মে ২০২৪
Govt Exams in 15 languages

এখন থেকে মোট ১৫টি ভাষায় দেওয়া যাবে এসএসসির পরীক্ষা, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংহ

বুধবার মিটিংয়ে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, এই ঐতিহাসিক সিদ্ধান্ত একদিকে যেমন দেশের বিভিন্ন প্রান্তের নবীন প্রজন্মকে সরকারি ক্ষেত্রে অংশগ্রহণে উদ্বুদ্ধ করবে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৩ ১৭:৪০
Share: Save:

এখন থেকে মোট ১৫টি ভাষায় স্টাফ সিলেকশন কমিশন (এসএসসি) বিভিন্ন নিয়োগ পরীক্ষার আয়োজন করবে। বুধবার চতুর্দশ হিন্দি কনসালভেটিভ মিটিংয়ে কর্মী বিনিয়োগ, জন অভিযোগ এবং পেনশন মন্ত্রকের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহ এমনটাই জানিয়েছেন। কেন্দ্রীয় সরকারের তরফে হিন্দি এবং ইংরেজি ছাড়াও অন্য ১৩টি আঞ্চলিক ভাষায় পরীক্ষার আয়োজন করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে কোনও ভাষাভাষীর নবীন পড়ুয়াই যাতে সরকারি চাকরির পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে, তার জন্যই এই ব্যবস্থা বলে জানানো হয়েছে।

বুধবার মিটিংয়ে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, এই ঐতিহাসিক সিদ্ধান্ত একদিকে যেমন দেশের বিভিন্ন প্রান্তের নবীন প্রজন্মকে সরকারি ক্ষেত্রে অংশগ্রহণে উদ্বুদ্ধ করবে। তেমনি এর ফলে আঞ্চলিক ভাষার প্রসারও ঘটবে ব্যাপক ভাবে।

জিতেন্দ্র জানিয়েছেন, এই পদক্ষেপের ফলে নবীনদের সরকারি চাকরি পাওয়ার ক্ষেত্রে ভাষা কোনও অন্তরায় হয়ে দাঁড়াবে না। হিন্দি এবং ইংরেজি ছাড়াও অন্য যে ১৩টি ভাষায় পরীক্ষার প্রশ্নপত্র প্রস্তুত করা হবে, সেগুলি হল— অহমিয়া, বাংলা, গুজরাতি, মারাঠি, মালায়ালাম, কন্নড়, তামিল, তেলুগু, ওড়িয়া, উর্দু, পঞ্জাবি, মণিপুরি (একইসঙ্গে মেইতেই) এবং কোঙ্কানি ভাষা।

জিতেন্দ্রর মতে, এর ফলে দেশের লক্ষ লক্ষ পরীক্ষার্থী নিজেদের মাতৃভাষাতেই সরকারি চাকরির পরীক্ষা দিতে পারবেন। একই সঙ্গে তিনি জানিয়েছেন, নতুন উদ্যোগের জন্য পরীক্ষার সিলেবাস এবং মূল্যায়নের দিকগুলি খতিয়ে দেখার জন্য সরকারি তরফে একটি বিশেষজ্ঞ কমিটিও গঠন করা হয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, ১৯৭৬ সালের সরকারি ভাষার নিয়মবিধি অনুযায়ী, এই উদ্যোগ শুরু হলেও শেষ পাঁচ, ছ’বছরেই তা গতি পেয়েছে। আপাতত ১৫টি ভাষায় স্টাফ সিলেকশন কমিশন আয়োজিত লিখিত পরীক্ষাগুলি দেওয়া গেলেও পরবর্তীকালে সংবিধানের তালিকাভুক্ত ২২টি ভাষাতেও এই পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE