Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
General Subjects for Students

অনার্স ছাড়াই স্নাতকস্তরে পড়া যায় এই পাঁচটি বিষয়

উচ্চ মাধ্যমিকের পর অনেকেই অনার্স নিয়ে পড়তে চান না। সে ক্ষেত্রে জেনারেল সাবজেক্ট নিয়ে পড়ার পথ খোলা রয়েছে সেই সব পড়ুয়ার জন্য।

teacher and students in class

অনার্স ছাড়াও রয়েছে বিকল্প। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৩ ১৫:৫০
Share: Save:

উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশের পরই শুরু হয় বিষয় নির্বাচনের পালা। যাঁরা মেধাতালিকায় জায়গা করে নিতে পেরেছেন, তাঁরা ভেবে নিয়েছেন কোন বিষয়ে পড়াশোনা করবেন। তেমনই যাঁরা ভাল কিংবা মধ্যম মানের নম্বর পেয়ে পাশ করেছেন, তাঁরাও সমস্ত কলেজগুলিতে খোঁজ খবর নেওয়া শুরু করে দিয়েছেন, কোন বিষয়টি নিয়ে স্নাতকস্তরের পড়াশোনা করা যেতে পারে। এ বার যাঁরা স্নাতক স্তরে অনার্স নিয়ে পড়তে চাইছেন না, তাঁরা উচ্চশিক্ষার পড়াশোনা কোন বিষয়ে করবেন, তা নিয়ে চিন্তা ভাবনা করছেন। সেই সমস্ত পড়ুয়ার জন্য রইল বেশ কিছু জেনারেল সাবজেক্টের খোঁজ, যা নিয়ে তাঁরা উচ্চ মাধ্যমিকের পর ৩ বছরের কোর্সে পড়াশোনা করতে পারেন।

১. সাংবাদিকতা এবং গণজ্ঞাপন (বিএ)

সাংবাদিকতার প্রতি আগ্রহ থাকলে এই বিষয়টি পাস সাবজেক্ট হিসাবে পড়তেই পারেন পড়ুয়ারা। কলকাতা এবং বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত বহু সরকারি কলেজ এবং রাজ্যের বিভিন্ন জেলার সরকারি কলেজগুলিতে পাসে এই বিষয়টি পড়ানো হয়ে থাকে। অনার্সের মতোই সাংবাদিকতা এবং গণজ্ঞাপনের সাধারণ জ্ঞানের পাশাপাশি আধুনিক প্রেক্ষাপটের প্রেক্ষিতে দক্ষতা বাড়ানোর জন্য যে ধরনের কাজের অভ্যাস থাকা প্রয়োজন, সেই সবই শেখানো হয়ে থাকে এই জেনারেল সাবজেক্টের কোর্সে।

২. ডিফেন্স স্টাডিজ / প্রতিরক্ষা বিদ্যা (বিএ)

প্রতিরক্ষা সম্পর্কিত নিয়ম কানুনের বিষয়ে বহু পড়ুয়ার আগ্রহ থেকে থাকে। সে ক্ষেত্রে তাঁরা প্রতিরক্ষা বিদ্যা নিয়ে স্নাতক স্তরে পাস সাবজেক্ট হিসেবে পড়ে ফেলতেই পারেন। রাজ্যের মধ্যে কলকাতা, বর্ধমান এবং বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের কিছু বাছাই করা কলেজে এই বিষয়টি পড়ানো হয়েছে। ভবিষ্যতে এই বিষয়টি নিয়ে উচ্চশিক্ষার সুযোগও থাকছে পড়ুয়াদের জন্য।

৩. মনোবিজ্ঞান (বিএসসি)

মনের ভিতর কী চলছে, তা নিয়ে উৎসাহের অন্ত থাকে না বহু পড়ুয়ার। যাঁরা বিজ্ঞান বিষয় নিয়ে পড়াশোনা করে উচ্চ মাধ্যমিক পাশ করেছেন, তাঁরা মনোবিজ্ঞান নিয়ে বিএসসি জেনারেল কোর্সে স্নাতক উত্তীর্ণ হওয়ার সুযোগ পাবেন। কলকাতা, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের কিছু কলেজে এই বিষয়টি পড়ানো হয়ে থাকে।

৪. ফিল্ম স্টাডিস / চলচ্চিত্র বিদ্যা (বিএ)

সিনেমা দেখতে ভালোবাসেন এমন পড়ুয়াদের সংখ্যা নেহাত কম নয়। তাই সিনেমা নিয়ে পাস সাবজেক্টে পড়াশোনা করার কথা ভাবলে ক্ষতি নেই। কারণ কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা কিছু কলেজ, যাদবপুর এবং বর্ধমান বিশ্ববিদ্যালয়-সহ এই রাজ্যের বেশ কিছু কলেজে জেনারেল সাবজেক্ট হিসেবে ফিল্ম স্টাডিস বিষয়টি পড়ানো হয়ে থাকে। সিনেমার খুঁটিনাটি শিখিয়ে নেওয়া হয় এই সাবজেক্টের কোর্সে।

৫. পারফর্মিং আর্টস (বিএ)

থিয়েটার, নৃত্য, সঙ্গীতের মতো বিষয়ে আগ্রহ থাকলেও এখন কলেজে সেই সমস্ত বিষয় নিয়ে পড়াশোনা করার পথ খোলা রয়েছে। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি রাজ্যের বেশ কিছু সরকারি কলেজে রয়েছে এই ধরনের বিষয়গুলি নিয়ে জেনারেল কোর্স পড়ার সুযোগ। পরবর্তী কালে এই কোর্সের শেষে রয়েছে উচ্চ শিক্ষারও সুযোগ।

তাই অনার্স নিয়ে পড়াশোনা না করলে স্নাতকস্তরে উত্তীর্ণ হওয়া যাবে না, এই বিষয়টি ভাবার কোনও কারণ নেই। পড়াশোনার পাশাপাশি অন্যান্য বৃত্তিমূলক কোর্সেও পড়ুয়ারা সময় দিয়ে ভর্তি হতে পারবেন ভবিষ্যতের প্রস্তুতি হিসেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE