Advertisement
২৩ জুন ২০২৪
UGC

পড়ুয়াদের আর্থিক অবস্থার কথা ভেবে নানা পরীক্ষার জন্য কোচিং প্ল্যাটফর্ম চালু কেন্দ্রের

বুধবার একটি টুইটের মাধ্যমে এমনটাই জানিয়েছেন ইউজিসি সভাপতি এম জগদেশ কুমার।

পরীক্ষার প্রস্তুতির জন্য কোচিং প্ল্যাটফর্ম চালু কেন্দ্রের।

পরীক্ষার প্রস্তুতির জন্য কোচিং প্ল্যাটফর্ম চালু কেন্দ্রের। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৩ ১৭:০৭
Share: Save:

পড়াশুনার পাশাপাশি বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষা দিয়ে ভাল চাকরি বা উচ্চ শিক্ষার বাসনা থাকে বহু পড়ুয়ারই। সে ক্ষেত্রে অর্থকষ্ট থাকলে পরীক্ষার প্রস্তুতির জন্য যথাযথ সাহায্য নেওয়া সম্ভব হয় না। সেই সমস্যাকে মাথায় রেখেই একটি কোচিং প্ল্যাটফর্ম চালু করা হবে। বুধবার একটি টুইটের মাধ্যমে এমনটাই জানিয়েছেন ইউজিসি সভাপতি এম জগদেশ কুমার। আগামী ৬ মার্চ প্ল্যাটফর্মটি চালু করবেন কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

নতুন এই প্ল্যাটফর্মটির নাম- ‘সেল্ফ অ্যাসেসমেন্ট টেস্ট অ্যান্ড হেল্প ফর এন্ট্রাস এগজামস’ বা ‘সাথী’। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক আইআইটি কানপুরের সঙ্গে যৌথ ভাবে এই উদ্যোগ নিয়েছে। প্ল্যাটফর্মটির মাধ্যমে পড়ুয়ারা পরীক্ষার আগে নিজেদের প্রয়োজন এবং সুবিধা মতো সাহায্য নিতে পারবে। বিভিন্ন বিষয়ের পড়াশুনা থেকে শুরু করে পরীক্ষার আগে মক টেস্টের মাধ্যমে নিজেদের প্রস্তুত করা—সমস্ত বিষয়েই পড়ুয়াদের সাহায্য করবে এই প্ল্যাটফর্ম।

প্ল্যাটফর্মটিতে ভিডিয়োর মাধ্যমে সমস্ত জটিল বিষয়কে সহজ ভাবে তুলে ধরা হবে। টপিক এবং ভিডিয়োগুলি তৈরি করবেন বিভিন্ন আইআইটি এবং আইআইএসসি-র বিভিন্ন অধ্যাপকেরা। ইংরেজি, হিন্দি-সহ সমস্ত আঞ্চলিক ভাষায় এই স্টাডি মেটিরিয়াল এবং ভিডিয়োগুলি পাওয়া যাবে।

ইউজিসি সভাপতি জানিয়েছেন, সমাজে বৈষম্য দূর করে সমস্ত পড়ুয়াই যাতে একই ভাবে পরীক্ষার প্রস্তুতি নিতে পারে, তার জন্যই এই উদ্যোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE