Advertisement
০৬ মে ২০২৪
UGC Notice 2023

স্নাতকস্তরের পড়ুয়াদের ইন্টার্নশিপ করতে হবে, নতুন নির্দেশিকার খসড়া ইউজিসির

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর তরফে প্রকাশিত ওই বিশেষ নির্দেশিকার খসড়ায় কর্মসংস্থান বৃদ্ধি এবং গবেষণামূলক কাজের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ইন্টার্নশিপ করার বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে।

University Grants Commission.

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) দফতর। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১৪:৩৬
Share: Save:

স্নাতকস্তরেই ইন্টার্নশিপ করার সুযোগ থাকবে। সম্প্রতি এমনই একটি নির্দেশিকার খসড়া প্রকাশিত হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর তরফে ওই নির্দেশিকার খসড়ায় বলা হয়েছে, স্নাতকোত্তীর্ণ পড়ুয়াদের পেশাদার ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এই নিয়ম দ্রুতই চালু করা হবে। এই নির্দেশিকার খসড়াতে কর্মসংস্থান বৃদ্ধির পাশাপাশি, গবেষণামূলক কাজের দক্ষতা বৃদ্ধি হবে, এমন বিভাগেও কাজের প্রশিক্ষণ নেওয়ার সুযোগের কথা উল্লেখ করা হয়েছে।

ইউজিসির তরফে বলা হয়েছে, স্নাতকোত্তীর্ণ পড়ুয়াদের কাজের পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার সমস্যা দূর করতে পড়াশোনার সঙ্গেই ইন্টার্নশিপের সুযোগ থাকবে। এতে, ক্লাসরুমে, গবেষণাগারে কাজের সঙ্গে প্রাতিষ্ঠানিক ক্ষেত্রে কাজের তফাৎটা বুঝতে সুবিধা হবে। এ ছাড়াও, বর্তমানে হাইব্রিড মোডে অর্থাৎ অফিসে এবং বাড়িতে থেকে কাজের পদ্ধতির প্রচলন হওয়ায়, পড়ুয়াদের সেই ধরনের পরিবেশ সম্পর্কেও ওয়াকিবহাল করা হবে।

এই প্রসঙ্গে পড়ুয়াদের আধুনিক প্রযুক্তির ব্যবহারের দক্ষতা বৃদ্ধির বিষয়েও বিশেষ নজর দেওয়ার কথা বলা হয়েছে। সঠিক ক্ষেত্রে সঠিক মাধ্যমের সাহায্যে কম সময়ে কাজ করে নেওয়ার ক্ষেত্রে প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে, যা এই ইন্টার্নশিপের মাধ্যমে সম্পন্ন হবে। দলবদ্ধ ভাবে কাজ করার জন্যে কোন কোন বিষয় মাথায় রাখা উচিত, তা শেখানোর কথাও উল্লেখ করা হয়েছে ইউজিসির খসড়ায়।

এই ক্ষেত্রে কোন কোন বিষয়ে ইন্টার্নশিপ করা যাবে, তার একটি তালিকা প্রকাশ করা হয়েছে ইউজিসির খসড়ায়। ওই তালিকায় ট্রেড অ্যান্ড এগ্রিকালচার এরিয়া, ইকোনমি অ্যান্ড ব্যাঙ্কিং ফিনান্সিয়াল সার্ভিসেস অ্যান্ড ইনসিয়োরেন্স এরিয়া, লজিস্টিকস, অটোমোটিভ অ্যান্ড ক্যাপিটাল গুডস এরিয়া, ইনফরমেশন টেকনোলজি, হ্যান্ডক্রাফ্ট, আর্ট, ডিজ়াইন অ্যান্ড মিউজিক এরিয়া, স্পোর্টস, ওয়েলনেস অ্যান্ড ফিজিক্যাল এডুকেশন এরিয়া-সহ ১৬টি বিষয়ের কথা উল্লেখ করা হয়েছে।

সংশ্লিষ্ট খসড়া সম্পর্কে কোনও মতামত কিংবা পরামর্শ থাকলে, তা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে জানানো যাবে। ইমেলের মাধ্যমে শিক্ষাক্ষেত্রের আধিকারিকেরা মতামত জানাতে পারবেন। এই মর্মে একটি ইমেল আইডিও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। ইউজিসিকে ১২ নভেম্বরের মধ্যে এই সংক্রান্ত ইমেল পাঠাতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE