Advertisement
০২ মে ২০২৪
North Bengal University

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে বিশেষ ক্লাসের আয়োজন, নিয়োগ করা হবে ভিজিটিং প্রফেসর

এ ছাড়াও, ভারতীয় সেনার সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ে কূটনীতি এবং যুদ্ধের উপর এনবিইউ রিসার্চ সেন্টার গড়ে তোলা হবে।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে বিশেষ ক্লাসের আয়োজন।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে বিশেষ ক্লাসের আয়োজন। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৩ ১৭:২১
Share: Save:

শিক্ষার মানোয়ন্নের লক্ষ্যে অভিনব পদেক্ষেপ উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের। বিভিন্ন বিষয়ের ‘স্পেশাল ক্লাস’ নেওয়ার জন্য ভিজিটিং প্রফেসর বা ফেলো নিয়োগ করবে বিশ্ববিদ্যালয়। দেশের বিভিন্ন প্রান্ত এমনকি বিদেশ থেকেও এই পদে শিক্ষকদের নিয়োগ করা হবে। এই পদে আন্তর্জাতিক, জাতীয় বা রাজ্যস্তরের কোন কোন নামী শিক্ষক, গবেষক বা শিক্ষাবিদ নিয়োগ করা হবে, তার জন্য একটি কমিটিও গঠন করা হয়েছে। কমিটির সুপারিশ মেনেই নিয়োগ হবে এই পদে।

ভিজিটিং প্রফেসর বা ফেলো নিয়োগের জন্য গঠিত কমিটির শীর্ষে থাকবেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রফেসর তথা দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য সঞ্চারী রায় মুখোপাধ্যায়। কমিটির তরফে ১০০ জন স্বনামধন্য শিক্ষাবিদ বা শিক্ষককে এই পদের জন্য নিয়োগ করা হবে। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মানোয়ন্নের জন্য ভিজিটিং প্রফেসর বা ফেলোরা স্পেশাল ক্লাসের জন্য লেকচার, কনফারেন্স বা কর্মশালার আয়োজন করবেন। গবেষকদের মেন্টর হিসাবেও সাহায্য করবেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ওমপ্রকাশ মিশ্র এই প্রসঙ্গে বলেছেন, “বিশ্ববিদ্যালয়ের মানোন্নয়নের জন্য আমরা সর্বতো ভাবে চেষ্টা করছি। এর জন্য নানা পদক্ষেপ করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ে পঠন-পাঠনের উন্নতির জন্য বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞরা বিশেষ ক্লাস নেবেন। এর জন্য বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনীদেরই ডাকার ব্যাবস্থা করা হচ্ছে।”

এ ছাড়াও, আরও একগুচ্ছ পদক্ষেপের বিষয়ে ঘোষণা করা হয়েছে। নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছতা আনার জন্য কলেজের ইন্সপেক্টর পদে আবেদনকারীদের মধ্যে যাঁদের ইন্টারভিউতে ডাকা হয়নি, সেই নামের তালিকা প্রকাশ করা হবে।

ভারতীয় সেনার সঙ্গে একযোগে বিশ্ববিদ্যালয়ে কূটনীতি এবং যুদ্ধের উপর এনবিইউ রিসার্চ সেন্টার গড়ে তোলা হবে। সেন্টার পরিচালনার দায়িত্বে থাকবেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রফেসর সৌমিত্র দে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Special Classes Research Center Job Vacancy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE