Advertisement
১৬ মে ২০২৪
WBUAFS Admission 2024

ভেটেরিনারি অ্যানাটমি-সহ একাধিক বিষয়ে পিএইচডি করার সুযোগ, কী ভাবে আবেদন করবেন?

বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, মোট ৭৬টি আসন খালি রয়েছে। শূন্য আসনের জন্য লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে পড়ুয়াদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে।

WBUAFS

পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১৭:৪৯
Share: Save:

পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ভর্তি প্রক্রিয়া। বিশ্ববিদ্যালয়ের তরফে ভেটেরিনারি অ্যানাটমি-সহ একাধিক বিষয়ে পিএইচডি করার সুযোগ দেওয়া হচ্ছে। তবে, এর জন্য প্রার্থীদের লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ে সফল হতে হবে।

আগ্রহীরা ভেটেরিনারি অ্যানাটমি, ভেটেরিনারি ফিজ়িয়োলজি, অ্যানিম্যাল নিউট্রিশন, লাইভস্টক প্রোডাক্টস টেকনোলজি, অ্যানিম্যাল রিপ্রোডাকশন, ডেয়ার কেমিস্ট্রি, ডেয়ারি মাইক্রোবায়োলজি, ডেয়ারি টেকনোলজি, অ্যাকোয়াকালচার, ফিশ নিউট্রিশন অ্যান্ড ফিড টেকনোলজির মতো একাধিক বিষয় নিয়ে পিএইচডি করার সুযোগ পাবেন।

মোট আসনসংখ্যা ৭৬। তবে, এর জন্য মৎস্য বিজ্ঞান, ভেটেরিনারি সায়েন্স অ্যান্ড অ্যানিম্যাল হাজ়বেন্ড্রি, ডেয়ারি টেকনোলজি, কিংবা সমতুল্য বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। তাঁদের স্নাতকস্তরে অন্তত ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে।

আগ্রহীদের অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। আবেদনমূল্য হিসাবে ৫০০ টাকা জমা দিতে হবে। আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন ৩০ এপ্রিল। আবেদনের জন্য বয়স এবং শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র, কর্মজীবনের শংসাপত্র-সহ অন্যান্য নথি অনলাইনেই পাঠাতে হবে।

আবেদনকারীদের ১৫ মে লিখিত পরীক্ষা দিতে হবে। এর পর ১৬ মে ইন্টারভিউয়ের মাধ্যমে মেধা এবং অভিজ্ঞতা যাচাই করে নেওয়া হবে। বাছাই করা প্রার্থীদের নাম প্রকাশিত হবে ২২ মে। ২৮ মে থেকে শুরু হবে কাউন্সেলিং-সহ অন্যান্য প্রক্রিয়া।

ক্লাসের জন্য নাম নথিভুক্তকরণ সম্পূর্ণ হবে ২৯ মে। ওই দিন থেকেই ক্লাস শুরু হবে। এই বিষয়ে আরও তথ্য জেনে নিতে হলে পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE