Advertisement
২১ মে ২০২৪
Higher Secondary 2024 English Suggestion

সোমবার উচ্চ মাধ্যমিকের ইংরেজি পরীক্ষা, শেষ মুহূর্তের জন্য প্রয়োজনীয় পরামর্শ বিশেষজ্ঞের

রাইটিং-এর প্রশ্নে পূর্বঘটিত ঘটনা লেখার সময়ে পাস্ট বা পাস্ট পারফেক্ট টেন্স ব্যবহার করতে হবে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

মিষ্টুনি দত্ত
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৩৬
Share: Save:

শুরু হয়ে গিয়েছে চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। সোমবার রয়েছে ইংরেজি পরীক্ষা। এই বিদেশি ভাষা নিয়ে বরাবরই অনেকের মনে ভয় কাজ করে। তার উপর আবার স্কুল জীবনের শেষ বড় পরীক্ষা বলে কথা! তাই পরীক্ষার্থীদের সুবিধার্থে প্রশ্নপত্রের বিন্যাস কেমন হবে, কোন কোন বিষয়ে সতর্ক থাকলে পরীক্ষায় ভাল ফল হবে, সেই সমস্ত বিষয়ে রইল জরুরি পরামর্শ।

প্রশ্নপত্রের বিন্যাস:

১) এমসিকিউ (এক নম্বরের প্রশ্ন)— এখানে ‘প্রোজ়’, ‘পোয়েট্রি’ এবং ‘ড্রামা’ অর্থাৎ গদ্য, কবিতা এবং নাটক বিভাগের প্রত্যেকটি থেকে চারটি করে প্রশ্ন থাকবে। মোট ১২টি প্রশ্নে থাকবে ১২ নম্বর।

২) এসএকিউ (এক নম্বরের প্রশ্ন)— এখানে ‘প্রোজ়’ এবং ‘পোয়েট্রি’ বিভাগের প্রতিটি থেকে চারটি প্রশ্ন থাকবে। মোট আটটি প্রশ্নে থাকবে আট নম্বর।

৩) ডেসক্রিপ্টিভ বা রচনাধর্মী প্রশ্ন (ছ’নম্বরের প্রশ্ন)— এখানে ‘প্রোজ়’ এবং ‘পোয়েট্রি’-র প্রতি বিভাগ থেকে দু’টি এবং ‘ড্রামা’ থেকে একটি বর্ণনামূলক প্রশ্নের উত্তর লিখতে হবে। অর্থাৎ মোট পাঁচটি প্রশ্নে থাকবে ৩০ নম্বর।

৪) ক) ডু অ্যাজ় ডিরেক্টেড (এক নম্বরের প্রশ্ন)— এখানে ‘গ্রামার’ বা ব্যকরণ বিভাগ থেকে ছ’টি ‘ট্রান্সফরমেশন অফ সেন্টেন্সেস’ থাকবে। মোট নম্বর থাকবে ছয়।

খ) আর্টিকল/ প্রিপোজ়িশন (হাফ নম্বরের প্রশ্ন)— এখানে ছ’টি শূন্যস্থান পূরণ করতে হবে। মোট নম্বর থাকবে তিন।

গ) এরর কারেকশন (এক নম্বরের প্রশ্ন)— এখানে একটি বাক্য এবং একটি সংশোধিত তালিকা দেওয়া থাকবে। বাক্যে একটি ভুল শব্দ দেওয়া থাকবে। সেই ভুল শব্দের জায়গায় সংশোধিত তালিকা থেকে সঠিক শব্দটি বেছে নিয়ে বাক্যে বসাতে হবে। একটি প্রশ্নে থাকবে মোট এক নম্বর।

৫) কম্প্রিহেনশন—ক) ট্রু/ ফলস (এক নম্বরের প্রশ্ন)— চারটি বাক্যে সত্য/ মিথ্যা নির্ণয় করার জন্য মোট চার নম্বর থাকবে।

খ) রচনাধর্মী প্রশ্ন (দু’নম্বরের প্রশ্ন)— তিনটি বর্ণনামূলক প্রশ্নের উত্তর ৩০ শব্দের মধ্যে লিখতে হবে। মোট নম্বর থাকবে ছয়।

গ) রাইটিং (১০ নম্বরের প্রশ্ন)— এখানে রিপোর্ট, এডিটোরিয়াল লেটার বা প্রেসি রাইটিং থেকে যে কোনও একটি লিখতে হবে। মোট নম্বর ১০।

যে যে বিষয়ে সতর্ক থাকতে হবে:

১) এমসিকিউয়ের ক্ষেত্রে সঠিক প্রশ্ন নম্বর দিয়ে উত্তর লিখতে হবে। যদিও, কখনও ভুলবশত প্রশ্নের নম্বর ভুল লিখলেও সঠিক উত্তর লেখা থাকলে নম্বর দেওয়া হয়।

২) গ্রামার থেকে ৪-এর ‘ক’ প্রশ্নে ‘ট্রান্সফরমেশন' করার সময়ে পেনসিল বা রাফ কাগজ ব্যবহার করলে ভাল। ন্যারেশন চেঞ্জে ‘ডিরেক্ট স্পিচ’-এ যদি ‘স্পিকার’ সম্বোধন করেন, তা হলে তার উত্তর ‘ইনডিরেক্ট সেনটেন্স’-এর মাধ্যমে সঠিক ভাবে বোঝাতে হবে।

৩) জয়েনিং সেন্টেন্স বা বাক্য সংযোজনের ক্ষেত্রে সিম্পল সেন্টেন্স পার্টিসিপল, ইনফিনিটিভ বা ফ্রেজ়-এর সাহায্য নেওয়া যেতে পারে। কমপ্লেক্স সেন্টেন্স লেখার সময়ে ‘রিলেটিভ প্রোনাউন’ (হু, উইচ, হুম, হুজ় , দ্যাট) বা ‘রিলেটিভ অ্যাডভার্ব’ (হোয়েন, হোয়্যার, হোয়াই, হাউ, অ্যাজ়, ইফ)-এর সাহায্য নেওয়া যেতে পারে।

৪) কম্প্রিহেনশনের প্রশ্নে ‘টি’ বা ‘এফ’ সঠিক ভাবে লিখতে হবে। যাতে পরীক্ষকের বুঝতে অসুবিধা না হয়।

৫) রাইটিং-এর প্রশ্নে পূর্বঘটিত ঘটনা লেখার সময়ে পাস্ট বা পাস্ট পারফেক্ট টেন্স ব্যবহার করতে হবে। লিখতে হবে টাইটেল এবং রিপোর্টারের নাম। প্রেসি লেখার সময়ে অপ্রয়োজনীয় তথ্য বাদ দিয়ে মূল প্যাসেজের ১/৩ অংশ লিখতে হবে। এ ক্ষেত্রে অবশ্যই টাইটেল লিখতে হবে। এডিটোরিয়াল লেটার লেখার সময়ে কোনও সংবাদপত্রের সঠিক ঠিকানাটি লিখতে হবে।

এ বছরের জন্য গুরুত্বপূর্ণ:

১) ‘প্রোজ়’:

ক) স্ট্রং রুটস— কালাম’স এক্সপিরিয়েন্স অ্যাট দ্য মস্ক, সিগনিফিক্যান্স অফ প্রেয়ার, ডেলি রুটিন অফ জৈনুলাবদিন।

খ) দি আইজ় হ্যাভ ইট— জাস্টিফিকেশন অফ দ্য টাইটেল, বিউটি অফ হিলস ইন অক্টোবর, ইম্প্রেশন অ্যাবাউট দ্য লেডি প্যাসেঞ্জার।

গ) থ্রি কোয়েশ্চেন্স— নার্সিং অফ দ্য উন্ডেড ম্যান, আইডেন্টিটি অফ দ্য উন্ডেড ম্যান, টাইটেল।

ঘ) থ্যাঙ্ক ইয়ু ম্যাম— ফার্স্ট মিটিং অফ দ্য লেডি উইথ রজার, মাদারলি অ্যাফেকশন অফ মিসেস জোন্স, চেঞ্জ ইন রজার।

২) পোয়েট্রি:

ক) অ্যাস্লিপ ইন দ্য ভ্যালি— ওয়ার পোয়েম, রোল অফ মাদার নেচার, লিরিক্যাল বিউটি অফ দ্য পোয়েম।

খ) অন কিলিং এ ট্রি— টাইটেল, সোশ্যাল মেসেজ প্রেজেন্টেড থ্রু আইরনি।

গ) শ্যাল আই কম্পেয়ার দি— রোল অফ নেচার, ডেসক্রিপশন অফ দ্য বিউটি অফ নেচার।

ঘ) দ্য পোয়েট্রি অফ আর্থ— জাস্টিফিকেশন অফ দ্য টাইটেল, রোল অফ গ্রাসহপার অ্যান্ড ক্রিকেট।

৩) ড্রামা:

ক) সোশ্যাল প্লে

খ) ক্যারেক্টর অফ চুবুকভ, লোমভ

গ) জাস্টিফিকেশন অফ দ্য টাইটেল

সোমবার পরীক্ষাকক্ষে প্রশ্নপত্র হাতে পেয়ে তা আগে ভাল করে দেখে নিতে হবে। যে সমস্ত প্রশ্নের উত্তর জানা আছে, সেগুলি আগে ভাগে লিখে নিলে, অনেকটা সময় বাঁচবে। সমস্ত প্রশ্নের উত্তর লিখতে হবে সংক্ষিপ্ত ভাবে এবং ‘টু দ্য পয়েন্ট’। তাই অযথা অতিরিক্ত বা অপ্রয়োজনীয় তথ্য দিয়ে উত্তর লিখে সময় নষ্ট করা যাবে না। বানান ভুল যাতে না হয়, সে দিকে নজর দিতে হবে। উত্তর লিখতে হবে পরিষ্কার-পরিচ্ছন্ন ভাবে। ‘প্রোজ়’, ‘পোয়েট্রি’ এবং ‘ড্রামা’-র টাইটেল এবং লেখকের নাম শিখে যেতে হবে। পাঠ্যবই ভাল করে পড়তে হবে। এ ছাড়া, পরীক্ষা শেষে হাতে কিছুটা সময় নিয়ে রিভিশন করতে পারলে অনেক ভুল সংশোধন করা সম্ভব হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE