Advertisement
১৭ মে ২০২৪
Joint Entrance Result 2023

২০২৩ জয়েন্ট এন্ট্রান্সে কোন নিয়মে হবে কাউন্সেলিং? জেনে নিন বিস্তারিত..

তিনটে সর্বভারতীয় সংস্থার অনুমোদনের প্রক্রিয়া শেষ হওয়ার পর জুনের শেষ সপ্তাহ থেকেই রাজ্যে শুরু হবে কাউন্সেলিং।

WBJEE RESULT 2023

কাউন্সেলিংয়ের প্রক্রিয়ায় সরলীকরণ করা হচ্ছে। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ১৫:৫১
Share: Save:

শুক্রবার দুপুর আড়াইটে নাগাদ সাংবাদিক বৈঠকে আনুষ্ঠানিক ভাবে ফল প্রকাশিত হয়েছে পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার। বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা জানিয়েছেন, ৩টে সর্বভারতীয় সংস্থার অনুমোদনের উপর অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন, কাউন্সেলিং অফ আর্কিটেকচার এবং ফার্মাসি কাউন্সিল অফ ইন্ডিয়া থেকে বিভিন্ন কলেজকে অনুমোদন দেওয়ার প্রক্রিয়া চলছে। এই প্রক্রিয়া শেষ হওয়ার এক সপ্তাহ পর থেকেই এই রাজ্যে কাউন্সেলিং শুরু হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, আগামী ১৫ জুনের মধ্যে কাউন্সিল অফ আর্কিটেকচার এবং ফার্মাসি কাউন্সিল অফ ইন্ডিয়া এবং ৩০ জুনের মধ্যে অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন অনুমোদন দেওয়ার প্রক্রিয়া শেষ করবে। এরপরই রাজ্যের তরফে এক সপ্তাহের মধ্যে কাউন্সেলিং প্রক্রিয়া শুরু করে দেওয়া হবে। শুক্রবারের সাংবাদিক বৈঠক থেকে বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহার বার্তা, উত্তীর্ণরা যেন ভাল ভাবে কাউন্সেলিং পুস্তিকা পড়ে নেন।

সাংবাদিক বৈঠকে চেয়ারম্যান আরও বলেন, ‘‘কাউন্সেলিংয়ের প্রক্রিয়ায় সরলীকরণ করা হচ্ছে। অন্য বারের মতো ৩টি ধাপে হবে কাউন্সেলিং প্রক্রিয়া- অ্যালটমেন্ট, আপগ্রেডেশন এবং মপ-আপ রাউন্ড। কাউন্সেলিংয়ের বিষয়ে সমস্ত তথ্য দ্রুতই বুকলেটের মাধ্যমে ওয়েবসাইটে দিয়ে দেওয়া হবে।’’ বোর্ড সূত্রে খবর, সম্ভাব্য আসন সংখ্যা ৩৪ হাজার।

পশ্চিমবঙ্গের বিভিন্ন বিশ্ববিদ্যালয় বা কলেজে ইঞ্জিনিয়ারিং বা টেকনোলজি বা আর্কিটেকচার বা ফার্মেসি ডিগ্রি কোর্সে ভর্তির জন্য চলতি বছর ৩০ এপ্রিল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হয়েছিল। এই বছর ১ লক্ষ ২৪ হাজার ৯১৯ জন পরীক্ষার্থী রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার জন্য নাম নথিভুক্ত করেছিলেন। সব মিলিয়ে মোট ৩০৬টি কেন্দ্রে পরীক্ষা হয়েছিল। সেগুলির মধ্যে ৩০৩টি কেন্দ্র ছিল পশ্চিমবঙ্গে। ১ টি ছিল অসমে। ২ টি ছিল ত্রিপুরায়।

এ বারের জয়েন্টে ৯৬ হাজার ৯১৩ জন পরীক্ষার্থীর তালিকা প্রকাশ করা হয়েছে। পাশের হার ৯৯.৪ শতাংশ। এদের মধ্যে ৭২ শতাংশ এই রাজ্যের এবং ২৮ শতাংশ রাজ্যের বাইরের পরীক্ষার্থী ছিলেন। পরীক্ষার্থীরা অবশ্য ফল জানতে পারবেন বিকেল ৪টে থেকে। পড়ুয়ারা wbjeeb.nic.in ওয়েবসাইটে গিয়ে ‘হোমপেজ’ থেকে ‘ডব্লুবিজেইই রেজাল্ট ২০২৩’ লেখা লিঙ্কে ক্লিক করবেন। সেখানে প্রয়োজনীয় তথ্য পূরণ করে লগ ইন করলেই দেখতে পাবেন ফলাফল। ভবিষ্যতে প্রয়োজনের জন্য রেজাল্ট ডাউনলোড করে রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE