Advertisement
০৫ মে ২০২৪
College Admision

বাঁকুড়া ক্রিশ্চিয়ান কলেজে ভর্তি হতে চান? দিতে হবে প্রবেশিকা পরীক্ষা

কলেজের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নতুন শিক্ষাবর্ষে ভর্তি হওয়ার জন্য প্রবেশিকা পরীক্ষায় বসতে হবে আবেদনকারীদের।

Bankura Christian College

প্রবেশিকা পরীক্ষার ক্ষেত্রে রয়েছে কিছু নির্দেশিকা। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ১২:৫৫
Share: Save:

উচ্চ মাধ্যমিক পরীক্ষার শেষে কোন কলেজে পড়াশোনা করবেন, এ নিয়ে ইতিমধ্যেই ভাবনাচিন্তা শুরু হয়েছে পড়ুয়াদের। বিভিন্ন কলেজের অনলাইন পোর্টালেও ভর্তি সংক্রান্ত নির্দেশিকা বিজ্ঞপ্তি আকারে প্রকাশিত হচ্ছে। বৃহস্পতিবার বাঁকুড়া ক্রিশ্চিয়ান কলেজের পক্ষ থেকে এমনই একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, কলেজের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তির জন্য আবেদনপত্র গৃহীত হওয়ার সম্ভাব্য দিন আগামী জুন মাসের ১ তারিখ থেকে দশ তারিখ পর্যন্ত।

একই সঙ্গে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, আবেদনকারীদের উচ্চ মাধ্যমিকে প্রধান চারটি বিষয়ের ৫০ শতাংশ বিবেচিত হবে ভর্তি প্রক্রিয়ায়। এই চারটি বিষয়ের মধ্যে পরিবেশবিদ্যায় প্রাপ্ত নম্বর গ্রহণযোগ্য নয়। এর সঙ্গে কলেজের প্রবেশিকা পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ৫০ শতাংশ যোগ করা হবে। জুন মাসের ১৬ থেকে ১৯ তারিখ পর্যন্ত বিসিসিএটি-২০২৩-এর প্রবেশিকা পরীক্ষার সম্ভাব্য দিন হিসাবে উল্লেখ করা হয়েছে প্রকাশিত বিজ্ঞপ্তিতে ।

বিজ্ঞপ্তিতে পরীক্ষার প্রশ্নপত্রের নম্বর বিভাজন সম্পর্কে রয়েছে কিছু তথ্য। সেগুলি এই:১. প্রবেশিকা পরীক্ষায় ৫০টি মাল্টিপল চয়েস প্রশ্ন থাকবে, ৪টি অপশনের সঙ্গে।২. দশম থেকে দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রম থেকেই প্রশ্ন থাকবে।

প্রসঙ্গত, এই কলেজে উদ্ভিদবিদ্যা, রসায়ন, কম্পিউটার সায়েন্স, অর্থনীতি, ইলেকট্রনিক্স, পরিবেশ বিজ্ঞান, ভূগোল, গণিত, পুষ্টিবিদ্যা, পদার্থবিদ্যা, শারীরবিদ্যা, জীববিজ্ঞানের মতো বিষয়ের পাশাপাশি বাংলা, ইংরেজি, ইতিহাস, দর্শন, শারীরিক শিক্ষা, রাষ্ট্রবিজ্ঞান, সংস্কৃত, সমাজবিদ্যার মতো বিষয়ও স্নাতক স্তরে পড়ানো হয়ে থাকে। তাই আগ্রহী পড়ুয়ারা নিজেদের পছন্দ মতো বিষয় বাছাই করে নিতে পারবেন। অনলাইনের পাশাপাশি কলেজে গিয়েও ভর্তির জন্য আবেদন করা যাবে। এ ছাড়া ভর্তি সংক্রান্ত অন্যান্য তথ্য জানতে কলেজের ওয়েবসাইট দেখে নিতে পারেন আবেদনকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

College Admision Admission Notice 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE